২৯ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৩

১৮ দিন ধরে বন্ধ ইবির বঙ্গবন্ধু হলের ডাইনিং, ভোগান্তিতে শিক্ষার্থীরা

বন্ধ ইবির ডাইনিং  © টিডিসি ফটো

১৮ দিন ধরে বন্ধ রয়েছে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের ডাইনিং। এতে ভোগান্তিতে পড়েছেন হলের আবাসিক শিক্ষার্থীরা। দ্রুত সময়ের মধ্যে হলের ডাইনিং চালু এবং উন্নতমানের খাবার খাবার নিশ্চিতের দাবি জানিয়েছেন তারা।

খোঁজ নিয়ে জানা যায়, হলের ডাইনিংয়ে নিয়মিত নিম্নমানের এবং বাসি খাবার পরিবেশন করা হতো। গত ১১ সেপ্টেম্বর দুপুরে আগের রাতের বাসি খাবার পরিবেশন করা হয় শিক্ষার্থীদের। এতে শিক্ষার্থীরা ডাইনিং ম্যানেজারের উপর ক্ষুব্ধ হলে তিনি তোপের মুখে পড়ে ডাইনিং ছেড়ে চলে যান। শিক্ষার্থী ও হলের কর্মচারীদের সাথে খারাপ ব্যবহারের অভিযোগ রয়েছে ডাইনিং ম্যানেজারের বিরুদ্ধে। এছাড়া ডাইনিং এর কর্মচারীদের পারিশ্রমিক নিয়মিত পরিশোধ না করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে।

শিক্ষার্থীরা জানান, ডাইনিং বন্ধ থাকায় তাদেরকে বাহিরের হোটেলে বা অন্য কোথাও থেকে খাবার জোগাড় করতে হচ্ছে, যা তাদের জন্য অতিরিক্ত আর্থিক বোঝা। এছাড়া, হলের নিজস্ব পরিবেশে খাবার খাওয়ার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছেন তারা।

শিক্ষার্থী আরও জানান, হলে একদিকে নিয়মিত মানহীন খাবার খাওয়ানো হয়। তার পরও দুই সপ্তাহরও অধিক সময় ধরে ডাইনিং বন্ধ হওয়ায় চরম বিপাকে পড়েছি আমরা। প্রতি বেলা খাবারের পেছনে ছুটতেই অনেক সময় এবং অতিরিক্ত টাকা ব্যয় করতে হচ্ছে। আর বারবার যাতায়াতে পড়াশোনায়ও ব্যাঘাত ঘটছে। আসরা দ্রুত সময়ে ডাইনিং চালু করা এবং খাবারের মান উন্নত করার জন্য প্রশাসনের কাছে আমরা অনুরোধ করছি।

হলের শিক্ষার্থী মামুন বলেন, হলে কম টাকায় খাবার যায়। মধ্যবিত্ত ফ্যামিলির শিক্ষার্থীরা আমরা বাইরের হোটেলে খাবার খেতে বাড়তি টাকা গুনতে হয়। আমি চাই খাবারের মাম নিশ্চিত করে দ্রুত সময়ের মধ্যে হলের ডাইনিং চালু হোক।

হলের ডাইনিং ম্যানেজার সোহেল বলেন, আমি দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির কারণে হলের ডাইনিং ছেড়ে দিয়েছি। হলের বাসি খাবার পরিবেশনের ব্যাপারে বললে তিনি বলেন, আমি মাঝে মাঝে এক বেলার খাবার আরেক বেলায় পরিবেশন করতাম। তবে সে ক্ষেত্রে শিক্ষার্থীদের বলে দিতাম।  

হল কর্মকর্তা ফারুক হোসেন বলেন, ডাইনিংয়ের জন্য একজনকে ঠিক করা হয়েছে।  তবে তার পরিবারের লোকের চিকিৎসার জন্য তিনি এখনও চালু করতে পারেনি৷ আশা করি কয়েকদিনের মধ্যে ডাইনিং চালু করা হবে।