২৬ সেপ্টেম্বর ২০২৪, ১৬:৪২

রক্তিমার বিনামূল্যে রক্তের গ্রুপ ও সচেতনতা মূলক ক্যাম্পেইন 

রক্তিমার বিনামূল্যে রক্তের গ্রুপ ও সচেতনতা মূলক ক্যাম্পেইন।  © টিডিসি

"নিরাপদ হোক রক্তদান, আমার রক্তে বাঁচুক প্রাণ' স্লোগান কে সামনে রেখে কার্যক্রম পরিচালনা করা ইসলামী বিশ্ববিদ্যালয়ের স্বেচ্ছাসেবী ও সামাজিক সংগঠন রক্তিমার উদ্যোগে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় এবং সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২৬ সেপ্টেম্বর) দুপুর ২ টা থেকে কুষ্টিয়ার সদর হাসপাতাল রোডের কলকাকলী মাধ্যমিক বিদ্যালয়ে এই ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। 

এসময় রক্তিমার সভাপতি সিরাজুম মনিরা, সাধারণ সম্পাদক আতিকুর রহমান, সহ-সভাপতি মশিউর রহমান, যুগ্ম সম্পাদক সোহরাব উদ্দিন, সাংগঠনিক সম্পাদক মনিরুজ্জামান, প্রচার সম্পাদক ওয়াসিফ আল আবরার, সদস্য পারমিতা সুলতানা পরী, হিতু আরা সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 

ক্যাম্পেইনে প্রায় অর্ধশতাধিক শিক্ষার্থীকে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া হয় এবং স্কুলের শিক্ষার্থীদের ডেঙ্গু বিষয়ক সচেতনতা মূলক সভা অনুষ্ঠিত হয়। এ সময় শিক্ষার্থীদের ডেঙ্গুর বিস্তারের কারণ, এডিস মশার বংশবিস্তার রোধ এবং ডেঙ্গুজ্বর আক্রান্ত হলে ডেঙ্গু শনাক্তের উপায় এবং ডেঙ্গু ধরা পড়লে আরোগ্যের উপায় সম্পর্কে সচেতন করা হয়। 

অষ্টম ক্লাসের শিক্ষার্থী রাফিদ বলেন, ভাইয়া আপুরা আমাদের স্কুলে আসছে। উনারা আমার রক্তের গ্রুপ টেস্ট করে দিয়েছে। ডেঙ্গু হলে কী করতে হবে সেগুলোও দেখিয়ে দিয়েছে। আমি আজকে বাসায় গিয়ে কোথাও পানি জমে আছে কিনা দেখে ফেলে দিবো। 

প্রধান শিক্ষক পারভীন আক্তার বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের রক্তিমা নামের সংগঠন এবং তাদের কার্যক্রমে আমি অত্যন্ত খুশি। তারা যেভাবে আমার স্কুলে এসে বিনামূল্যে শিক্ষার্থীদের রক্তের গ্রুপ জানিয়ে দিলো এবং ডেঙ্গু বিষয়ে সচেতন করলো, সেটা অত্যন্ত সময়োপযোগী একটা কর্মসূচি বলে আমি মনে করি। আমি আশা করি প্রতিটি শিক্ষার্থী এখন তার রক্তের গ্রুপ সম্পর্কে জানবে এবং যখন বড় হবে তখন মানুষের পাশে দাঁড়াতে পারবে।

রক্তিমার সভাপতি সিরাজুম মনিরা বলেন, রক্তের গ্রুপ নির্ণয় ও সচেতনতা ক্যাম্পেইন আমাদের নিয়মিত কার্যক্রমেরই অংশ। আমরা প্রতিবছরই ক্যাম্পাসের আশপাশের এবং কুষ্টিয়া- ঝিনাইদহের বিভিন্ন স্কুলে এ ধরনের কর্মসূচি পালন করে থাকি। রক্তের গ্রুপ জানা টা আসলে প্রতিটি মানুষের ই প্রয়োজন। আমরা মানুষের রক্তের গ্রুপ সম্পর্কে অবগত করতে এবং ডেঙ্গু ও চিকুনগুনিয়া সম্পর্কে সচেতন করেছি৷ আমাদের ক্যাম্পেইন থেকে যদি একজন শিক্ষার্থীও সচেতন হয়, সেটাই আমাদের প্রাপ্তি।