তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার দাবিতে স্বারকলিপি

সরকারি তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয় হিসেবে পূর্ণাঙ্গ রুপ দেওয়ার দাবিতে প্রধান উপদেষ্টার কার্যালয় ও ইউজিসিতে গণস্বাক্ষর ও স্বারকলিপিসহ মোট ৯৪ পৃষ্ঠার প্রতিবেদন প্রদান করা হয়েছে। 

বুধবার (২৫ সেপ্টেম্বর) তিতুমীর কলেজের শিক্ষার্থীরা স্বারকলিপি ও প্রতিবেদন প্রদান করেন।

স্বারকলিপিতে বলা হয়, বিশ্ববিদ্যালয় শুধু একটি শিক্ষা প্রতিষ্ঠান নয়, এটি এমন একটি প্রতিষ্ঠান যা দেশ ও জাতি গঠনে ভূমিকা রাখে। শিক্ষার্থীরা মনে করে কলেজটিকে বিশ্ববিদ্যালয় হিসেবে রূপান্তর করা হলে দেশ ও জাতি গঠনে সরকারি  তিতুমীর কলেজের যে ভূমিকা, তা বিস্তৃত হওয়ার সুযোগ বৃদ্ধি পাবে। সেই সুযোগ সৃষ্টির লক্ষ্যে শিক্ষার্থীরা তিতুমীর কলেজকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে রূপান্তর করার দাবি জানাচ্ছে। একই সাথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে অধিভুক্ত থাকায় তিতুমীর কলেজে বিভিন্ন প্রশাসনিক জটিলতার সৃষ্টি হচ্ছে। এসকল জটিলতা দূরীকরণে সরকারি তিতুমীর কলেজকে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের কোনো বিকল্প নেই।

স্মারকলিপি প্রদানকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে আমিনুল ইসলাম বলেন, সরকারি তিতুমীর কলেজে বর্তমানে শুধুমাত্র স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষা প্রদান করা হয়। তবে বিশ্ববিদ্যালয়ের মর্যাদা অর্জন করলে এটি উন্নত গবেষণার সুযোগ দিতে পারবে এবং উচ্চতর গবেষণামূলক প্রোগ্রাম চালু করতে পারবে। এছাড়াও, বিশ্ববিদ্যালয় হওয়ার জন্য যে সকল অবকাঠামো দরকার তার প্রায় সবই তিতুমীর কলেজে রয়েছে। তাই, রাষ্ট্রের যথাযথ কর্তৃপক্ষের নিকট আমাদের দাবি সরকারি তিতুমীর কলেজকে অবিলম্বে বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করা হোক।

স্মারকলিপি প্রদানের সময় উপস্থিত ছিলেন আমিনুল ইসলাম, জাহাঙ্গীর সানি, বেলাল হাসান, রাশেদুল ইসলাম, রয়েল আহমেদ রানা, ডিবেটিং ক্লাবের সভাপতি হাবিবুল্লাহ রনি, আব্দুল হামিদ ও মোশারফ হোসেন রাব্বিসহ অনেকেই।


সর্বশেষ সংবাদ