২৪ সেপ্টেম্বর ২০২৪, ২০:০৩

ববির প্রথম নারী উপাচার্য অধ্যাপক ড. শুচতিা শরমিনের যোগদান 

উপাচার্য অধ্যাপক ড. শুচতিা শরমিন  © টিডিসি ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) উপাচার্য হিসেবে যোগদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. শুচিতা শরমিন। তিনি বরিশাল বিশ্ববিদ্যালয়ের ৫ম ও প্রথম নারী উপাচার্য। 

আজ মঙ্গলবার (২৪সেপ্টেম্বর) বিকাল ৫টায় নবনিযুক্ত উপাচার্য যোগদান করে শিক্ষা মন্ত্রণালয়ে এ সংক্রান্ত পত্রাদি প্রেরণ করেন।

এরপর তিনি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় শিক্ষার্থীরা স্বৈরাচারের দোষক শিক্ষকদের বিশ্ববিদ্যালয়ের কোনো গুরুত্বপূর্ণ দায়িত্বে না রাখাসহ বিভিন্ন দাবি তুলে ধরেন। 

উল্লেখ্য,অধ্যাপক ড. শুচিতা শরমিন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে প্রথম শ্রেণিতে প্রথম হয়ে বিএসসি এবং এমএসসি সম্পন্ন করে ২০০৩ সালে প্রভাষক পদে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে কর্মজীবন শুরু করেন। তিনি  ডেভেলপমেন্ট স্টাডিজে ২০১১ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করছেন। 

ড. শুচিতা শরমিন সুইজারল্যান্ডের ইপিএফএল এবং ভারতের আইআইএসসি বেঙ্গালুরের যৌথ উদ্যোগে পরিচালিত দুর্যোগ ঝুঁকি হ্রাস বিষয়ে সার্টিফিকেট অব অ্যাডভান্সড স্টাডিজ লাভ করেন। এছাড়াও তিনি যুক্তরাজ্যের অ্যাস্টন বিশ্ববিদ্যালয়ে ডক্টোরাল গবেষক হিসেবে কর্পোরেট কমিউনিটি ইনভলভমেন্ট, স্কেল-আপ এবং গভর্নেন্স বিষয়ে গবেষণা সম্পন্ন করেন। 

জাপানের কিউশু বিশ্ববিদ্যালয়ে গবেষক হিসেবে থাকাকালীন তিনি সেখানকার বিহেভিয়োরাল এন্ড হেলথ সায়েন্সেস বিভাগে গবেষণা করার পাশাপাশি জাপানি ভাষার একটি কোর্সও সফলভাবে সম্পন্ন করেন। 

এছাড়াও তিনি বাংলাদেশ, জাপান, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, নেপাল, মালয়েশিয়া এবং ভারতে স্নাতক ও স্নাতকোত্তর স্তরে শিক্ষাদান ও গবেষণা পরিচালনায় অভিজ্ঞতা অর্জন করেছেন। 

তিনি সরকার, স্থানীয় এনজিও, জাতিসংঘের বিভিন্ন সংস্থা এবং জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন এনজিওসমূহের সঙ্গে গবেষণায় সম্পৃক্ত ছিলেন। তাঁর গবেষণা ক্ষেত্রের মধ্যে উন্নয়ন অধ্যয়ন, মনোবিজ্ঞান এবং সংগঠন ও ব্যবসায় অধ্যয়ন প্রভৃতি অন্তর্ভুক্ত। আন্তর্জাতিক জার্নালে তাঁর ৪৫টিরও  বেশি গবেষণা প্রবন্ধ এবং ৩টি বই প্রকাশিত হয়েছে।