২৩ সেপ্টেম্বর ২০২৪, ২০:২৪

মেরিটাইম ইউনিভার্সিটির শিক্ষকের বিরুদ্ধে প্রকাশিত সংবাদের প্রতিবাদ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ  © ফাইল ছবি

গত ১৯ সেপ্টেম্বর ‘দ্যা ডেইলি ক্যাম্পাসে’ প্রকাশিত “মেরিটাইম ইউনিভার্সিটির নারী শিক্ষার্থীকে অনৈতিক প্রস্তাব দেওয়ার অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে’’—প্রতিবেদনের প্রতিবাদ জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার (২৩ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি, বাংলাদেশ’র জনসংযোগ এবং তথ্য দপ্তরের উপ-পরিচালক মো. মাইনুর রহমান স্বাক্ষরিত চিঠিতে এ প্রতিবাদ জানানো হয়েছে।

প্রতিবাদলিপিতে জানানো হয়েছে—সংবাদের প্রকৃত সত্যতা যাচাই-বাছাই এবং বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বক্তব্য গ্রহণ না করে শুধু সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের বক্তব্যের প্রেক্ষিতে ভুল সংবাদ প্রকাশ করা হয়েছে। 

‘‘বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শুরু থেকেই নারীদের যৌন হেনস্তা বা নিপীড়ন অথবা অনৈতিক প্রস্তাবসহ যে কোন র‌্যাগিং-বুলিংয়ের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতি প্রতিপালন করে আসছে’’—দাবি করা হয়েছে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে।

আরও পড়ুন: মেরিটাইম ইউনিভার্সিটির নারী শিক্ষার্থীকে অনৈতিক প্রস্তাব দেওয়ার অভিযোগ শিক্ষকের বিরুদ্ধে

‘‘এছাড়াও বর্ণিত শিক্ষকের বিরুদ্ধে নারী শিক্ষার্থীকে অনৈতিক প্রস্তাব দেওয়ার যে অভিযোগ করা হয়েছে তা সম্পূর্ণ ভিত্তিহীন ও উদ্দেশ্য প্রণোদিত। এ পর্যন্ত বর্ণিত শিক্ষকের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন বা অভিযোগ বক্সে কোন অভিযোগ জমা করা হয়নি।’’

একই সাথে শিক্ষকের গবেষণায় জালিয়াতি ও অসদুপায় অবলম্বনের অভিযোগটিও মিথ্যা বলেও দাবি করা হয়েছে একই প্রতিবাদলিপিতে।

প্রতিবেদকের বক্তব্য: সংশ্লিষ্টদের বক্তব্য এবং যথাযথ প্রমাণ সাপেক্ষে প্রতিবেদনটি প্রকাশ করা হয়েছে। এতে সব পক্ষেরই বক্তব্য সংযুক্ত করা হয়েছে। প্রতিবাদলিপিতে প্রতিবেদনের অভিযোগের বিষয়গুলো নিয়ে কোনো প্রমাণ উপস্থাপন করা হয়নি।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ে চলমান অনিয়ম প্রতিরোধে এবং উচ্চশিক্ষা ও গবেষণার পরিবেশ সৃষ্টির স্বার্থে এ ধরনের প্রতিবেদন প্রকাশের ফলে বিশ্ববিদ্যালয় বা কারো সুনাম ক্ষুণ্ন হয়েছে বলে আমরা মনে করি না।