২৩ সেপ্টেম্বর ২০২৪, ১১:৪৪

গবি শিক্ষার্থীদের মশাল মিছিল

মব জাস্টিস বন্ধ ও পাহাড়ে অরাজকতা বন্ধের দাবিতে গবি শিক্ষার্থীদের মশাল মিছিল  © টিডিসি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এবং জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়সহ (জাবি) দেশজুড়ে ঘটে যাওয়া বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং আইনশৃঙ্খলা বাহিনীর অভিযানে নিহতের প্রতিবাদে মশাল মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছেন সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীরা।

রবিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যা সাতটায় বিশ্ববিদ্যালয়ের প্রাঙ্গণের প্রবেশদ্বার (বাইশ মাইল গেট) থেকে পদযাত্রা শুরু করে নবীনগর জাতীয় স্মৃতিসৌধের সামনে সমবেত হন তারা। এ সময় শিক্ষার্থীরা সুষ্ঠু বিচার এবং কাঠামোগত সংস্কারের স্লোগান দিতে থাকেন।

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন জায়গায় ঘটে যাওয়া এসব ঘটনার দিকে ইঙ্গিত করে শিক্ষার্থীরা বলেন, এ ধরনের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড দেখার জন্য আপামর জনতা জীবন দেয়নি। সমগ্র দেশে খুব দ্রুত সম্প্রীতি ফিরিয়ে আনতেই হবে, অন্যথায় বিপ্লব বেহাত হবে

বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের শিক্ষার্থী নাসিম বলেন, "এক চিহ্নিত ফ্যাসিস্টের পতন ঘটানো সম্ভব হয়েছে অভ্যুত্থানের মাধ্যমে। এখন নব্য যে ফ্যাসিবাদের উত্থান, তাও শক্ত হাতে রোধ করতে হবে। দ্রুতই সংস্কার প্রক্রিয়ার মাধ্যমে দেশে অবনমিত শৃঙ্খলা ফিরিয়ে আনতে রাষ্ট্রযন্ত্রকে মনোযোগী হতে হবে। যারা আইন নিজের হাতে তুলে নিচ্ছেন, তাদেরকে দ্রুততম সময়ের মধ্যে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।"

আরও পড়ুনঃ মব জাস্টিস বন্ধ ও পাহাড়ে অরাজকতা বন্ধের দাবিতে জবিতে মশাল মিছিল

ঢাবি-জাবিতে ঘটে যাওয়া মব জাস্টিসের নিন্দা জানিয়ে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী দেওয়ান ফয়সাল জানান, "সারাদেশে চলমান রাজনৈতিক অস্থিতিশীলতার কারণ ফ্যাসিবাদী আওয়ামী এবং ভারতীয় ইন্ধন। সাংবিধানিক সংস্কারের মাধ্যমেই জনগণের রাষ্ট্র জনতার হাতে ফিরিয়ে দিতে হবে। নতুন রাজনৈতিক বন্দোবস্তের জন্য জাতীয় ঐক্যের বিকল্প নেই। এই মুহূর্তে সচেতন সকল জনগণকে নব্য ফ্যাসিবাদের উত্থান ঠেকিয়ে জাতীয় ঐক্যে পৌঁছাতে হবে। দেশে কোনো রকম নৈরাজ্যের প্রশ্রয় দেওয়া চলবে না।"

উল্লেখ্য, প্রতিবাদ সমাবেশের মধ্য দিয়ে রাত সাড়ে আটটায় কর্মসূচি শেষ হয়। এসময় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী, সাবেক শিক্ষার্থী সহ স্থানীয় প্রতিবাদী ছাত্র-জনতা সংহতি জানিয়ে উক্ত কর্মসূচিতে অংশগ্রহণ করেন।