২২ সেপ্টেম্বর ২০২৪, ১৭:৩৬

ফুল-পতাকা হয়ে পরীক্ষায় বসলো জবির শহীদ সাজিদ!

সাজিদের স্মরণে বন্ধুরা সেখানে ফুল ও জাতীয় পতাকা রেখেছে  © টিডিসি ফটো

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষে গত ৪ আগস্ট রাজধানীর মিরপুর-১০ নম্বরে গুলিতে আহত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন একরামুল হক সাজিদ। দেশজুড়ে ছাত্র-জনতার আন্দোলনের মুখে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদত্যাগ ও দেশত্যাগ করে ভারতে পালিয়ে যান। এরপরে অন্তর্বর্তী সরকার গঠনের পর ধীরে ধীরে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয় সরকার।

আন্দোলন শেষে রাজধানীর জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ফাইয়াজের সকল সহপাঠী ক্লাসে-পরীক্ষার টেবিলে ফিরলেও ফেরেনি আন্দোলনে বুলেটবিদ্ধ হয়ে প্রাণ হারানো সাজিদ। আজ ছিল বিশ্ববিদ্যালয়টির হিসাববিজ্ঞান বিভাগের এমবিএর প্রথম সেমিস্টারের পরীক্ষা। কিন্তু তার বসার বেঞ্চটা আজ ফাঁকা। তাঁর স্মরণে বন্ধুরা সেখানে ফুল ও জাতীয় পতাকা রেখেছে। সাজিদের শোকাহত বন্ধুরা তাদের প্রিয় সহপাঠীকে ভোলেনি। কখনো ভুলতেও পারবে না।

আরও পড়ুন: আন্দোলন শেষে সবাই ক্লাস-পরীক্ষায় ফিরলেও শহীদ আহনাফের টেবিলটা আজ ফাঁকা

সাজিদের সহপাঠীরা জানান, সাজিদ দেশের জন্য জীবন দিয়েছে। এটা আমাদের বিভাগের জন্য গৌরবের। আমরা সাজিদের স্মরণে আজ তার আসনে ফুল ও পতাকা রেখেছি। কিন্তু আমরা চাই সাজিদের জন্য বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে কিছু করা হোক। আমাদের নতুন একাডেমিক ভবন সাধারণ শিক্ষার্থীরা সাজিদের নামে করেছে। আমরা চাই বিশ্ববিদ্যালয় প্রশাসন এই নামকরণ বিশ্ববিদ্যালয়ের প্রক্রিয়ার মাধ্যমে করুক যাতে এই নাম কেউ মুছে ফেলতে না পারে।

শহীদ একরামুল হক সাজিদ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের একাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার আইডি নাম্বার বি১৮০২০১০৭৪। যা লেখা ছিল তার জন্য রাখা ফুলের সাথে।

হিসাববিজ্ঞান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামসুন নাহার বলেন, ‘সাজিদ আমার সরাসরি ছাত্র ছিল। ক্লাসেও খুব অ্যাকটিভ ছিল। নতুন বাংলাদেশ গঠনে সে সামনে থেকে নেতৃত্ব দেবে, তা অনুমেয় ছিল। আজ সাজিদ বেঁচে থাকলে পরীক্ষা দিতে আসত। তাই তাকে স্মরণ করেই শিক্ষার্থীদের সঙ্গে এই উদ্যোগ নেওয়া। সাজিদকে আমাদের বিভাগ আজীবন মনে রাখবে।’