১৯ সেপ্টেম্বর ২০২৪, ২১:৫১

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ 

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন ও মব জাস্টিস বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, নির্যাতন ও মব জাস্টিস বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ জানিয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মেইন গেইটে সাধারণ শিক্ষার্থীর ব্যানারে প্রতিবাদী বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়।

বিক্ষোভ সমাবেশে সুজয় শুভ নামের একজন শিক্ষার্থী বলেন, নিপীড়নবিহীন সমাজ গঠন করতে গিয়ে আজ আমরাই নিপীড়ক হয়ে গেলাম। একজন মানুষকে কীভাবে পিটিয়ে নির্মমভাবে  হত্যা করা হল তা সারা বাংলার মানুষ দেখেছে। শুধু ক্যাম্পাসে না, ৫৬ হাজার বর্গমাইলে কোথাও কোন নিপীড়ক বা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটালে তা ছাত্রসমাজ কঠোর হস্তে দমন করবে। 

তিনি আরও বলেন, বৈষম্যহীন ও নিপীড়কবিহীন যে সমাজের জন্য ছাত্রসমাজ রক্ত দিয়েছে তা বৃথা হতে দিবো না। নতুন করে কোন স্বৈরাচারদের জায়গা দেওয়ার জন্য আমরা স্বৈরাচারের পতন ঘটায়নি। বিচারবহির্ভূত সকল হত্যাকাণ্ডের ঘটনায় প্রতিবাদ জানাচ্ছি। সেইসাথে দোষীদের আইনের আওতায় এনে বিচারের দাবি জানাচ্ছি। 

আরও পড়ুন: দুই বিশ্ববিদ্যালয়ে নিহতের বিষয়ে সরকারের অবস্থান জানালেন আসিফ নজরুল

খাজা আহমেদ আরেক শিক্ষার্থী বলেন, যারাই এই নৃশংস হত্যাকাণ্ডের মত ঘটনা ঘটিয়েছে তাদের এই বাংলার মাটিতে বিচার করতে হবে। আমি জানতে চাইনা সে হিন্দু নাকি মুসলিম, ছাত্রলীগ, ছাত্রদল, ছাত্রশিবির নাকি বাম। আমি জানতে চাই, ঢাবি ও জাবিতে কেন তাদেরকে সাপের মত পিটিয়ে হত্যা করা হয়েছে। বিচারবহির্ভূত এই হত্যাকাণ্ডে জড়িতদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। বুয়েটের আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করলে বিচার হয়েছে ঠিক তেমনি জাবি ও ঢাবির হত্যাকাণ্ডের ঘটনায় দোষীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে। সারা বাংলায় বিচারবহির্ভূত কোন ঘটনায় আমরা চাইনা।

আরেক শিক্ষার্থী মোশাররফ হোসেন বলেন, ক্যাম্পাসগুলোতে প্রতিনিয়ত মব জাস্টিসের কালচার চালু থাকলে আগের মতই নৈরাজ্য সৃষ্টি হবে। আগে ছাত্রলীগ যেমন কাউকে জামায়াত-শিবির ট্যাগ দিয়ে অত্যাচার নির্যাতন করত, সেই কালচার আর আমরা চাই না। মব জাস্টিসের মাধ্যমে যেমন দুইজনকে মেরে ফেলা হলো, এটা জঘন্য ও ঘৃণিত। আমরা আইনি প্রক্রিয়ায় বিচার চাই। সুশাসন প্রতিষ্ঠা হোক এটা আমরা চাই।