১৮ সেপ্টেম্বর ২০২৪, ১৫:৪৯

প্রথমবারের মতো নিজ বিশ্ববিদ্যালয় থেকে উপাচার্য পেল জবি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সপ্তম উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছে বিশ্ববিদ্যালয়টির সমাজকর্ম বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক রেজাউল করিম। তিনি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের সাবেক চেয়ারম্যান ছিলেন।

বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার ১৯ বছর পর এই প্রথম জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষকগণ থেকে উপাচার্য পেয়েছে প্রতিষ্ঠানটি। এর আগে ৫ জন উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণ থেকে নিয়োগ প্রাপ্ত। 

নিজ বিশ্ববিদ্যালয়ের থেকে উপাচার্য পেতে গত ১ মাস আন্দোলন করে আসছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা। এসময় বিভিন্ন কর্মসূচি পালন করেন তারা। সর্বশেষ আজ ক্যাম্পাসে পোস্টারিং কর্মসূচি করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীরা। আন্দোলনের প্রেক্ষিতে আজ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকগণের মধ্য থেকেই উপাচার্য নিয়োগ দেওয়া হয়।

শিক্ষার্থীরা মনে করেন, জবি  শিক্ষক থেকে উপাচার্য হওয়া তাদের উন্নয়নের একধাপ এগিয়ে যাওয়া। কারণ এর আগে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ভিসি হয়ে যতজন এসেছে কেউ ভালোবাসা দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়কে ধারণ করে উন্নয়ন কাজ করেনি। তারা আর মনে করছেন এই ভিসি নিয়োগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলনী থেকে মুক্তি পাওয়ার মতো।

জবি থেকে ভিসি চাই আন্দোলনের অন্যতম আহ্বায়ক ড. বিলাল হোসাইন বলেন, দীর্ঘ এক মাসের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীগণের লাগাতার শান্তিপূর্ণ আন্দোলনের ফসল হিসেবে আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মধ্য হতে উপাচার্য নিয়োগ পেলাম। 

তিনি আরও বলেন, এ আন্দোলনে যারাই প্রত্যক্ষ পরোক্ষভাবে সহযোগিতা করেছেন তাদের সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। শিক্ষায়, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়ন নিশ্চিত করার জন্য সকলের ঐক্যবদ্ধ প্রচেষ্টার বিকল্প নাই। এখন আমাদের কাজ হলো সকলে মিলে বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেওয়া।