১৫ সেপ্টেম্বর ২০২৪, ২২:৪৭

ইবির জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের সভাপতির পদত্যাগ 

অধ্যাপক মো. ইনজামুল হক  © টিডিসি ফটো

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের সভাপতির পদ থেকে পদত্যাগ করেছেন সহকারী অধ্যাপক মো. ইনজামুল হক। শনিবার (১৪ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার এইচ এম আলী হাসান বরাবর পদত্যাগপত্র জমা দেন তিনি। 

জিওগ্রাফি এন্ড এনভায়রনমেন্ট বিভাগের ২০১৯-২০ সেশন থেকে ২০২২-২৩ সেশন পর্যন্ত প্রতিটি ব্যাচের শিক্ষার্থীরা বিভাগের নাম পরিবর্তন, সেশনজট নিরসন এবং নির্দিষ্ট সময়মতো ক্লাস-পরীক্ষা নেওয়া, ফিল্ড ওয়ার্কের অর্থ বরাদ্দ সহ ৯ দফা দাবিতে বিভাগের সভাপতি সহকারী অধ্যাপক ইনজামুল হকের কাছে স্মারকলিপি প্রদান করে।

পরবর্তীতে বিভাগের শিক্ষার্থীদের সাথে শিক্ষকদের এক বৈঠক শেষে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে এবং ব্যক্তিগত কারণ উল্লেখ করে পদত্যাগ করেন তিনি। 

শিক্ষার্থীরা জানান, বিভাগের প্রতিটি ব্যাচের শিক্ষার্থীদের যৌক্তিক কিছু দাবি ছিল। আমরা সেগুলো নিয়েই স্যারের কাছে গিয়েছিলাম। আমাদের দেওয়া স্মারক লিপির মধ্যে স্যারের পদত্যাগের দাবি ছিল না। আমরা স্যারের পদত্যাগ চাইও নি, আমার চেয়েছিলাম আমাদের সমস্যার যৌক্তিক সমাধান। এখন স্যার শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে পদত্যাগ করেছেন বলে বলছেন। এটা পুরোপুরি ঠিক নয়। 

এ বিষয়ে ভারপ্রাপ্ত রেজিস্টার এইচ এম আলী হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ে যেহেতু প্রশাসন নেই তাই রেজিস্ট্রার বরাবরই পদত্যাগ পত্র পাঠিয়েছে। পদত্যাগ পত্রটি আমি এখনো খুলে দেখিনি। পত্রটি অবশ্যই ভিসি অথবা দায়িত্বপ্রাপ্ত যিনি আছেন তার বরাবর ফরওয়ার্ড করা হবে। তারাই পরবর্তী পদক্ষেপ নিবেন। 

প্রশাসনিক ও আর্থিক দায়িত্বপ্রাপ্ত জ্যেষ্ঠ অধ্যাপক ড. আ ব ম ছিদ্দিকুর রহমান আশ্রাফী বলেন, তার পাঠানো পদত্যাগ পত্রটি আমি এখনো পাইনি। যেহেতু প্রশাসন নেই তাই তার ব্যাপারে এখনি কোনো সিদ্ধান্ত দেওয়া যাচ্ছে না। যদিও আমার প্রশাসনিক ক্ষমতা আছে তবে আমি সেটা এখনি ব্যবহার করতে ইচ্ছুক নই। পদত্যাগ পত্রটি গৃহীত হওয়ার আগ পর্যন্ত তিনি বিভাগের সভাপতির দায়িত্বে থাকবেন। পূর্ণাঙ্গ প্রশাসন দায়িত্বে আসার পর পদত্যাগ পত্রগুলোর ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।