১৫ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৩৬

সাইন্সল্যাবে ঢাকা-আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা

সাইন্সল্যাবে ঢাকা-আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে উত্তেজনা  © টিডিসি ফটো

আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা ঢাকা কলেজের শঙ্খনীল বাস ভাংচুর করেছে এমন অভিযোগ উঠেছে। এর প্রতিবাদে ঢাকা কলেজের প্রায় ২০০ শিক্ষার্থী আইডিয়াল কলেজ অভিমুখে এগিয়ে যায়। এসময় গ্রিণরোডে আইডিয়াল ও ঢাকা কলেজ শিক্ষার্থীদের মধ্যে ইট পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। পরিস্থিতি শান্ত করতে এসময় পুলিশ ও সেনাবাহিনী গ্রিণরোড ও সাইন্সল্যাব রাস্তার সংযোগস্থলে ব্যারিকেড দিয়ে রাখে। এতে গ্রিণরোডে যান চলাচল বন্ধ হয়ে যায়।

রবিবার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর ধানমন্ডি ল্যাবএইড হাসপাতালে সামনে দুপুর ১২টার দিকে মিরপুর সড়কে ঢাকা কলেজের চলন্ত শঙ্খনীল বাস ভাঙচুরের ঘটনা ঘটেছে।

আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা নিজ কলেজের সামনে লাঠিসোটা হাতে অবস্থান নিয়ে আছে আর অন্যদিকে সাইন্সল্যাব থেকে গ্রিণরোডের সংযোগস্থলে অবস্থান করছে ঢাকা কলেজে শিক্ষার্থীরা। থমথমে ও উত্তেজনা পরিস্থিতি বিরাজ করছে। 

জানা যায়, মিরপুর সড়কে আইডিয়াল কলেজের একদল শিক্ষার্থী ঝটিকা মিছিল বের করলে তাদেরকে রাস্তা থেকে সরিয়ে কলেজ ক্যাম্পাসে নিয়ে যেতে বাধ্য করে পুলিশ ও আইডিয়াল কলেজের শিক্ষকরা। ঘটনা পরবর্তী সাইন্সল্যাব ও আইডিয়াল কলেজের সামনে বিপুল সংখ্যক পুলিশ সদস্য মোতায়েন করা হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক প্রত্যক্ষদর্শী জানান, ঢাকা কলেজের একটি বাস ল্যাবএইড হাসপাতালের সামনে আসলে আইডিয়াল কলেজের ৩০-৩৫ জন শিক্ষার্থী ঢাকা কলেজের বাস ভাঙচুর করে। ইট পাটকেল নিক্ষেপ করে বাসের দিকে। এতে বাসের কিছু কাচ ভেঙ্গে গেছে। রাস্তায় জ্যাম ছিলনা এজন্য বাস দ্রুত টান দিয়ে এখান থেকে চলে গেছে।

উল্লেখ্য, গত ১০ সেপ্টেম্বর তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে আইডিয়াল কলেজ ও ঢাকা কলেজের শিক্ষার্থীরা সংঘর্ষে জড়ায়। এতে উভয় কলেজের ১৫ জন শিক্ষার্থী হয়। এ ঘটনার প্রেক্ষিতে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজের ১১ ও ১২ সেপ্টেম্বরের ক্লাস বন্ধ করা হয়েছিল।