১০ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১১

ঢাকা কলেজ-আইডিয়াল কলেজ সংঘর্ষে আহত ১৪ শিক্ষার্থী

ঢাকা ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষ  © টিডিসি ফটো

রাজধানীর সাইন্সল্যাবে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ১৫ শিক্ষার্থী আহত হয়েছে। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) সকাল থেকে দফায় দফায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। পরে আহত অবস্থায় তাদেরকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে জরুরি বিভাগে নিয়ে আসা হয়েছে।

আহতদের মধ্যে ঢাকা কলেজের শিক্ষার্থী অভি (১৮) মুসা (২৫), আব্দুল্লাহ (১৮) ,সিয়াম (১৮), বাধন (১৭) আব্দুল্লাহ (১৭), তৌহিদুর রহমান (১৭) সামির (১৭) বকতিয়ার (১৭), শামীম (১৭) রয়েছেন। আইডিয়াল কলেজের উসাইব (১৮), তানভির (২০) ও সিয়াম (১৭) আহত হয়েছেন বলে জানা গেছে। 

এছাড়াও ইটের আঘাতে আহত হয়েছেন গভঃমেন্ট ল্যাবরেটরি স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী ইয়াছিন আরাফাত (১৮)।

জানা যায়, রাজধানীর গ্রিন রোডে ঢাকা কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের পাভেল নামের এক শিক্ষার্থীকে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা মারধর করে এবং অন্য এক শিক্ষার্থীকে তুলে নিয়ে যায়। পরবর্তীতে ঢাকা কলেজের শিক্ষার্থীরা আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের প্রতিহত করতে গেলে সংঘর্ষের সৃষ্টি হয়। একপর্যায়ে আইডিয়াল কলেজের চারশত শিক্ষার্থী ঢাকা কলেজের গেইটে হামলা করে। 

এসময় ঢাকা কলেজের অনার্সের কিছু শিক্ষার্থী ঢাকা কলেজ অডিটোরিয়ামের উচ্চমাধ্যমিক প্রথম বর্ষের নবীনবরণ অনুষ্ঠান শেষ করে আইডিয়াল কলেজের দিকে শিক্ষার্থীদের যেতে বলে। তখন কলেজ অডিটোরিয়ামের সামনে উত্তেজনা পরিস্থিতি সৃষ্টি হলে নবীনবরণ আয়োজনকারী দুইজন শিক্ষার্থী আহত হয়। 

এরপর দুপুর ২টার দিকে ঢাকা কলেজের শিক্ষার্থীরা গ্রিন রোডে আসলে সেখানে অবস্থানরত আইডিয়াল কলেজের শিক্ষার্থীদের সাথে সংঘর্ষের সূত্রপাত হয়। এসময় পুলিশের বিরাট সংখ্যক সদস্য উপস্থিত থাকলেও উভয় পক্ষকে শান্ত বিরত থাকে। একপর্যায়ে মেজর তাজবিদের নেতৃত্ব সেনাবাহিনীর একটি টিম ঘটনাস্থলে এসে ঢাকা কলেজ ও আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষ থেকে বিরত রাখার চেষ্টা করে। দুপুর ৩টার দিকে পরিস্থিতি শান্ত হয়ে এলে উভয় কলেজের শিক্ষার্থীরা নিজেদের ক্যাম্পাসে ফিরে যায়।

পরে দুপুরে ধানমন্ডি-৩ সংলগ্ন মিরপুর রোডে চলন্ত বাস থামিয়ে  ঢাকা কলেজের উচ্চমাধ্যমিকের তিন শিক্ষার্থীকে মারধর করে এবং কলেজ ড্রেস ছিনিয়ে নেয় আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা। ঘটনার খবর পেয়ে সেনাবাহিনী সায়েন্স ল্যাবে অবস্থান নিয়ে উক্ত অবস্থা রোধ করে পরিস্থিতি স্বাভাবিক করে। 

ঢামেক হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক মো ফারুক জানান, ঢাকা কলেজে আইডিয়াল কলেজ শিক্ষার্থীদের মধ্যে সংঘর্ষের ঘটনায় দুই কলেজের বেশ কয়েকজন শিক্ষার্থী আহত হয়ে ঢাকা মেডিকেলে চিকিৎসাধীন আছেন।

আহতদের মধ্যে অনেকে চিকিৎসা নিয়ে চলে গেছেন, আরো অনেকে চিকিৎসা নিচ্ছেন। আমরা বিষয়টি সংশ্লিষ্ট থানা পুলিশকে জানিয়েছি বলেও জানান তিনি।