০৯ সেপ্টেম্বর ২০২৪, ১৯:১২

শুভেচ্ছায় ফুল সংস্কৃতি কি উঠে যাচ্ছে?

উপাচার্য হওয়ার পর ফুলেল শুভেচ্ছায় সিক্ত বরিশাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বদরুজ্জামান ভূইয়া নিজের ফেসবুক ওয়ালে ছবিটি শেয়ার করেছিলেন  © ফাইল ছবি

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কিংবা মন্ত্রী—নতুন দায়িত্ব পাওয়ার পর ফুলেল শুভেচ্ছায় শিক্ত হওয়া যেন রীতি হয়ে দাঁড়িয়েছিল। দায়িত্ব গ্রহণের পর দলবেধে বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিতে যাওয়া ছিল নিয়মিত ঘটনা। তবে সেই সংস্কৃতি থেকে বেরিয়ে আসছেন ভিসি, প্রো-ভিসিসহ বিশ্ববিদ্যালয়-অধিদপ্তরের ঊর্ধ্বতনরা। নতুন বাংলাদেশে পুরোনো প্রথা থেকে বের হতে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে বারণ করছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি, প্রো-ভিসিরা। 

যদিও আওয়ামী লীগ সরকারের গত ১৬ বছরের শাসনামলে মন্ত্রী থেকে শুরু করে কোনো অফিসের অধস্তন কর্মকর্তা নিয়োগ পাওয়ার পরপরই বঙ্গবন্ধুর সমাধিতে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতে দেখা গেছে সংশ্লিষ্টদের। ঊর্ধ্বতনদের ক্ষেত্রে তাদের কক্ষগুলোও ভরে যেত ফুলে। তবে বর্তমানে সেই চিত্র খুব একটা চোখে পড়ছে না। এর ফলে প্রশ্ন উঠেছে শুভেচ্ছায় ফুল সংস্কৃতি কী উঠে যাচ্ছে?

শেখ হাসিনা সরকারের পতনের পর প্রধান উপদেষ্টা হিসেবে দায়িত্ব নেন ড. ইউনূস। ড. ইউনূস দায়িত্ব নেওয়ার পর থেকে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আওয়ামী লীগের আমলে নিয়োগ পাওয়া উপাচার্য থেকে শুরু সাংবিধানিক প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্তারা পদত্যাগ করতে শুরু করেন। অভিভাবক শূন্য হওয়া এসব প্রতিষ্ঠানে  নতুন ভিসি ও প্রধান নিয়োগ দিচ্ছে সরকার। নতুন হিসেবে দায়িত্ব নেওয়ার পর পুরোনো প্রথা অনুসরণ না করার অনুরোধ করছেন সদ্য নিয়োগ পাওয়া ব্যক্তিরা।

তারা বলছেন, ছাত্র-জনতার ঐতিহাসিক বিপ্লবের ফলে দেশে একটি পরিবর্তন এসেছে। এই পরিবর্তনকে সাফল্য মন্ডিত করতে হলে পুরোনো সংস্কৃতি থেকে বেরিয়ে আসতে হবে। এজন্য তারা ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর রীতি থেকে বেরিয়ে আসতে চাচ্ছেন। শুভাকাঙ্খিদেরও এ সংস্কৃতি থেকে বেরিয়ে আসার পরামর্শ দিচ্ছেন।

প্লিজ, ফুল দিয়ে শুভেচ্ছা জানাবেন না: ঢাবি উপাচার্য
প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব নিয়েছেন অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান। দায়িত্বগ্রহণের পর পূর্বের ভিসিদের মতো গোপালগঞ্জের টুঙ্গিপাড়া কিংবা ধানমন্ডি-৩২ এ ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেননি তিনি। এমনকি তাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাতেও বারণ করেছেন।

গত ২৭ আগস্ট ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে  দায়িত্বগ্রহণের পর সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি বলেন, ‘দয়া করে কেউ ফুল দিয়ে শুভেচ্ছা জানাবেন না। এই দুর্যোগে সবাই বাহুল্যতা বর্জন করবেন।’

ফুল দিয়ে শুভেচ্ছা না জানানোর অনুরোধ জাবির নতুন ভিসির
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নতুন উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়েছেন অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাসান। গতকাল রবিবার সকাল ১০টায় অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হাসান উপাচার্য হিসেবে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে যোগদান করেন। এ সময় তাকে যেন কেউ ফুল দিয়ে শুভেচ্ছা না জানায়, সেজন্য বিশ্ববিদ্যালয় থেকে আগেই বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়।

ফুলেল শুভেচ্ছা ছাড়াই দায়িত্ব নিলেন নোবিপ্রবি উপাচার্য
ফুলেল শুভেচ্ছা ছাড়াই নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (নোবিপ্রবি) ৭ম উপাচার্য হিসেবে যোগদান করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহাম্মদ ইসমাইল। শুক্রবার সকাল ১১টায় শিক্ষক, কর্মকর্তা-কর্মচারী এবং সাধারণ শিক্ষার্থীরা উপাচার্যকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বরণ করে নেন। উপাচার্যকে শুভেচ্ছা জানাতে ফুল দিয়ে বরণ করে নেওয়ার সংস্কৃতি থাকলেও এবার ভিন্ন চিত্র দেখা গেছে।

ফুল দিয়ে শুভেচ্ছা না জানানোর অনুরোধ ঢাবির নতুন উপ-উপাচার্য সায়েমা হকের
ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নতুন উপ-উপাচার্য (প্রশাসন) হিসেবে নিয়োগ পাওয়ার পর ফুল দিয়ে শুভেচ্ছা না জানানোর অনুরোধ জানিয়েছেন অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. সায়েমা হক বিদিশা। গত সোমবার শিক্ষা মন্ত্রণালয় থেকে তাকে নিয়োগের প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এরপর তিনি এ অনুরোধ জানান।