৩০ আগস্ট ২০২৪, ১৮:০৭

বেরোবিতে আবু সাঈদ হত্যাকাণ্ডের অপ্রকাশিত দুর্লভ আলোকচিত্র প্রদর্শনী

বেরোবিতে আবু সাঈদ হত্যাকাণ্ডের অপ্রকাশিত দুর্লভ চিত্রের আলোক প্রদর্শনী   © টিডিসি ফটো

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে নিহত আবু সাঈদ হত্যাকাণ্ডের অপ্রকাশিত দুর্লভ চিত্রের আলোক প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। ১৬জুলাই হত্যাকাণ্ডের ২ ঘণ্টা ২৭ মিনিট ঘটনার ২ দিন ব্যাপী আলোকচিত্র প্রদর্শনী আয়োজন করা হয়৷

শুক্রবার (৩০ আগস্ট) বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির তত্ত্বাবধানে ফটো সাংবাদিক আদর রহমানের তোলা ছবির প্রদর্শনীটি শহীদ আবু সাইদ চত্বর সংলগ্ন প্রধান ফটকের সামনে বেলা ৩ টায় শুরু হয়। এসময় উপস্থিত ছিলেন শহীদ আবু সাইদের ভাই রমজান আলী, জেলা জর্জকোটের উকিল, ফটোসাংবাদিক সহ সাংবাদিক সমিতির অন্যান্য সদস্যবৃন্দ।

আলোকচিত্রে গত ১৬ জুলাইয়ের আন্দোলনের ঘটনা সমূহ দেখানো হয়েছে। আলোকচিত্রে ফুটে উঠেছে আন্দোলনের দিন পুলিশ ও ছাত্রলীগ দ্বারা সাধারণ শিক্ষার্থীদের উপর নির্মম হামলার চিত্র প্রদর্শন করা হয়েছে। এই প্রদর্শনটি ২ ঘণ্টা ২৭ মিনিটের যা ২ দিনব্যাপী অনুষ্ঠিত হবে।

আলোকচিত্রের বিষয়ে ফটোসাংবাদিক আদর রহমান বলেন, আমি প্রথমে শহীদ আবু সাইদের পরিবারের জন্য গভীরভাবে সমবেদনা প্রকাশ করতেছি। আমি ১৬ জুলাইয়ে সাড়ে ৩শ ছবি তুলেছি এর মধ্যে ৫০ টি ছবি এখানে প্রদর্শন করা হয়েছে। আমি এই প্রদর্শনীর মাধ্যমে ১৬ জুলাইয়ের অপ্রকাশিত ছবি গুলো তুলে ধরার চেষ্টা করেছি। কখনো যদি আবু সাইদ কে নিয়ে গবেষণা করা হয় তাহলে হয়ত এই ছবি গুলো অনেক কার্যকর ভূমিকা পালন করবে বলে আমি আশা করি। 

শহীদ আবু সাইদের ভাই রমজান আলী বলেন, আমরা ৬ ভাই এর মধ্যে আবু সাইদ সব থেকে ছোট এবং সকলের আদরের।সে ছিল অনেক মেধাবী। তার চলে যাওয়া আমাদের জন্য অনেক কষ্টের সেটা আমাদের মেনে নিতে কষ্ট হয়। সকলে দোয়া করবেন আল্লাহ যেন তাকে জান্নাতবাসী করে।

১৬ জুলাই ২০২৪, সময়: দুপুর ২:২০ মিনিট, স্থান: বেরোবি ১ নং গেট। এ সময় আবু সাঈদকে লক্ষ করে গুলি করে পুলিশ

ঘুরতে আসা দর্শনার্থী মোজাম্মেল বলেন, আমরা শুধু আবু সাইদের মারা যাওয়ার ভিডিও টা দেখেছি। আমরা কিন্তু এই দুর্লভ ছবিগুলো দেখিনি।এই ছবি গুলো দেখে আমাদের অনেক কিছু জানতে পারছি।এতে আমাদের অনেক সময় অপরাধী শনাক্তে সহায়তা করবে বলে আশা করা যায়।