২৭ আগস্ট ২০২৪, ১৪:৪৫

অনির্দিষ্টকালের জন্য ক্লাস বন্ধের ঘোষণা গবি শিক্ষার্থীদের

অনির্দিষ্টকালের জন্য ক্লাস বন্ধের ঘোষণা গবি শিক্ষার্থীদের  © সংগৃহীত

শিক্ষার্থীদের প্রস্তাবিত সাত দফা দাবী মেনে না নেওয়ায় অনির্দিষ্টকালের জন্য একাডেমিক কার্যক্রম বন্ধের ঘোষণা দিয়েছে গণ বিদ্যালয়ের (গবি) শিক্ষার্থীরা। রবিবার (২৫ আগস্ট) সাধারণ শিক্ষার্থীদের দেওয়া সম্মিলিত এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেন তারা।

দাবী বাস্তবায়নে আজ  মঙ্গলবার (২৭ আগস্ট) বেলা এগারোটায় অবস্থান কর্মসূচিরও নির্দেশনা দেওয়া হয়। এসময় দাবী মেনে নিতে এবং শিক্ষার্থীদের সাথে আলোচনা করার জন্য প্রশাসনকে ৭ মিনিট সময় বেঁধে দেন তারা। 'প্রশাসন ঘুম থেকে উঠুন, আর সময় ৩ মিনিট', ‘প্রশাসন জবাব চাই’, ‘বৈষম্য মানি না’, ‘প্রহসনের বিরুদ্ধে আগুন জ্বালো এক সাথে’ ইত্যাদি স্লোগান দিতে থাকেন আন্দোলনকারী শিক্ষার্থীরা 

শিক্ষার্থীদের প্রস্তাবিত দাবী সমূহ :

১) বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে শিক্ষার্থীর বিরোধে অবস্থান নেওয়া শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা- কর্মচারীর বহিষ্কার।

২) চলতি সেমিস্টারে ওয়েভার।

৩) সেমিস্টার পরীক্ষার সময় বর্ধিতকরণ।

৪) বিশ্ববিদ্যালয়ের দূর্নীতিদমন ও নিরাপত্তা নিশ্চিতকরণ।

৫) সকল খাতে সেমিস্টার ফি পুর্নাঙ্গ বাস্তবায়ন।

৬) ধর্মীয় অনুশাসন মেনে চলার স্বাধীনতা।

৭) বাক স্বাধীনতা নিশ্চিত।

যথাবিধি দাবী আদায়ের আগে কেউ-ই শ্রেণি কার্যক্রমে ফিরবেন না। এ মর্মে আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, প্রশাসন শিক্ষার্থীদের সাথে প্রহসন শুরু করেছে। তারা এসি রুমে বসে আলোচনা করে এ-সব নীতিবহির্ভূত আলোচনা শিক্ষার্থীরা চায় না। শিক্ষার্থীদের সাথে খোলামেলা আলোচনায় আসতে হবে। আমাদের যৌক্তিক দাবী না মেনে নেওয়ার অব্দি শিক্ষার্থীরা ক্লাসে ফিরবে না।

প্রতিবেদনটি লেখা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আবুল হোসেন প্রশাসনিক ভবনের নিচে শিক্ষার্থীদের সাথে আলোচনা করতে উপস্থিত হয়েছেন।