১৭ আগস্ট ২০২৪, ২০:২৪

ধর্ষণ ও হত্যার বিচারের দাবিতে তিতুমীর কলেজে মোমবাতি প্রজ্জ্বলন

সরকারি তিতুমীর কলেজে ধর্ষণ ও হত্যার বিচার দাবিতে মোমবাতি প্রজ্জ্বলন ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়েছে। এতে কলকাতার মৌমিতা, কুমিল্লার তনুসহ সব ধর্ষণ ও হত্যাকাণ্ডের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানানো হয়। শনিবার (১৭ আগস্ট) সন্ধ্যায় সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে কলেজের শহীদ মিনারে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

অনুষ্ঠানের শুরুতে ধর্ষণে নিহতদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এরপর উপস্থিত বক্তারা তাদের বক্তব্যে নারীর প্রতি সহিংসতা বন্ধ এবং ধর্ষণ ও হত্যার সুষ্ঠু বিচার দাবি করেন।

বক্তারা বলেন, আজ আমরা এখানে দাঁড়িয়ে আছি মৌমিতা, তনু এবং আরও অনেক নির্যাতিত নারীর জন্য, যাদের জীবন অবহেলিত হয়েছে। এই বিচারহীনতার সংস্কৃতি অবিলম্বে বন্ধ করার দাবি জানান।

এক পর্যায়ে উপস্থিত শিক্ষার্থীরা একসাথে প্রতিবাদী গানসহ নানা স্লোগান দিতে থাকেন। ‘আমরা পরাজয় মানবো না, তোমার মাটির একটি কনাও ছাড়ব না’ গান সবাই গেয়ে ওঠেন, যা পুরো পরিবেশকে আরও শোকাবহ ও প্রতিবাদী করে তোলে। 

নারী শিক্ষার্থীরা বলেন, আমরা আজ এখানে কেবল শোক প্রকাশ করতে নয়, বরং বিচার চাইতে এসেছি। আমাদের সমাজে নারীরা নিরাপত্তাহীনতায় ভুগছে। আমাদের জীবনের নিরাপত্তা কে দেবে? ক্যাম্পাসে আমরা নানাভাবে হেনস্থার শিকার হই। শিক্ষার্থী হিসেবে আমাদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে।

তারা আরো বলেন, আমাদের কণ্ঠ রোধ করা যাবে না। আমরা আজ শুধু ধর্ষণ ও হত্যার বিরুদ্ধে আওয়াজ তুলছি না, আমরা আমাদের অধিকারের জন্য লড়াই করছি। আমরা চাই আমাদের মা, বোনেরা এই সমাজে নিরাপদে চলতে পারুক। নারী হিসেবে আমরা কেন আতঙ্কে থাকব? এটা আমাদের অধিকার, এবং আমরা আমাদের অধিকার ফিরিয়ে আনবো।