১২ আগস্ট ২০২৪, ০০:০২

নজরুল বিশ্ববিদ্যালয়ে ভিসির পদত্যাগসহ ৩ দফা দাবি শিক্ষার্থীদের

নজরুল বিশ্ববিদ্যালয়ে ভিসির পদত্যাগসহ ৩ দফা দাবি শিক্ষার্থীদের  © সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. সৌমিত্র শেখরের পদত্যাগসহ ৩ দফা দাবিতে আন্দোলনে নেমেছে সাধারণ শিক্ষার্থীরা। 

রবিবার (১১ আগস্ট) বিশ্ববিদ্যালয়ের নজরুল ভাস্কর্যের পাদদেশে আন্দোলনকারী শিক্ষার্থীরা সমবেত হয়ে উপাচার্য এবং উপাচার্যপন্থী বিভিন্ন প্রশাসনিক দায়িত্বশীলদের পদত্যাগের দাবিসহ তিন দফা দাবি পেশ করেন।

এসময় উপাচার্য ছাড়াও উপাচার্যের একান্ত অনুগত হিসেবে পরিচিত বিশ্ববিদ্যালয়টির কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আতাউর রহমান, রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবির, পরিকল্পনা, উন্নয়ন ও ওয়ার্কস দপ্তরের পরিচালক প্রকৌশলী মোঃ হাফিজুর রহমান, প্রকল্প পরিচালক প্রকৌশলী জোবায়ের হোসেন এবং পরিবহন প্রশাসক ড. মোঃ আরিফুর রহমানের পদত্যাগের দাবি করেন শিক্ষার্থীরা।

এছাড়াও জরুরি সিন্ডিকেট ডেকে বিশ্ববিদ্যালয়টিতে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের দলীয় রাজনীতি আজীবনের জন্য নিষিদ্ধ এবং পরবর্তীতে দলীয় রাজনীতির অপচেষ্টা করলে শাস্তির বিধানের দাবি জানায় আন্দোলনকারীরা।

পাশাপাশি গত ৭ আগস্ট বিশ্ববিদ্যালয়ের চার প্রশাসনিক পদে রদবদলকে প্রহসন আখ্যা দিয়ে অফিস আদেশ বাতিল করে শিক্ষার্থীদের সাথে আলোচনাপূর্বক নিয়োগের দাবি জানানো হয়। অনতিবিলম্বে এসব দাবি মেনে না নিলে কঠোর আন্দোলনে যাওয়ারও হুশিয়ারি দেন শিক্ষার্থীরা।