১১ আগস্ট ২০২৪, ১৯:৫০

কাল থেকে ক্লাসে ফিরছেন বরিশাল বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা

  © ফাইল ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) আগামিকাল সোমবার (১২ আগস্ট) থেকে পাঠদান শুরু হবে। বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের ৮৫তম (জরুরি) সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। রেজিস্ট্রার মো. মনিরুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত হওয়া যায়। 

মনিরুল জানান, যথারীতি পাঠদান শুরু হবে। শিক্ষার্থীদের নিজ নিজ বিভাগ সিদ্ধান্ত অনুসারে সকল কার্যক্রম ও পরীক্ষা নিতে পারবে। সিন্ডিকেট সভায় শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে খুবই আন্তরিকতায় এ ধরণের সিদ্ধান্ত নেন উপাচার্য মহোদয়। তাদের দাবি ছিলো সকল ধরণের রাজনীতি নিষিদ্ধ। সেটির সিদ্ধান্তও হয়। সভার সকলে এ ধরণের দাবিকে স্বাগত জানান। 

এর আগে ০৭ আগস্ট সকাল ১১টায় উপাচার্যের সভাপতিত্বে অনলাইন প্লাটফর্মে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সকল ডিন, চেয়ারম্যান, প্রভোস্ট (হাউজ টিউটর), প্রক্টর, ছাত্র উপদেষ্টা, দপ্তর প্রধান, শিক্ষক সমিতির সভাপতি ও সাধারণ সম্পাদক-এর সাথে এক জরুরি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভায় উপস্থিত সকল সদস্যবৃন্দ বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলেনে যারা শহীদ হয়েছেন তাদের আত্মার মাগফেরাত কামানাসহ শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান। তাঁদের শ্রদ্ধা জ্ঞাপন করে এক মিনিট নিরবতা পালন করেন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার সুষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনার জন্য বিস্তারিত আলোচনান্তে লিখিত কিছু সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

নির্দেশনাগুলো হল-বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিশ্ববিদ্যালয় প্রশাসন বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনকারী নেতৃবৃন্দের ও বিভিন্ন বিভাগের ক্লাস প্রতিনিধির সাথে দ্রুততম সময়ের মধ্যে বসে আলোচনার মাধ্যমে ক্লাস শুরুর তারিখ ও পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে। সেশনজট দূরীকরণার্থে স্ব স্ব বিভাগের শিক্ষকবৃন্দ জরুরিভিত্তিতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবেন।