০৮ আগস্ট ২০২৪, ২১:৫২

বঙ্গবন্ধু ভাস্কর্য ও রাষ্ট্রীয় সম্পদ নষ্টে কুবি শিক্ষক সমিতির উদ্বেগ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়  © টিডিসি ফটো

কুমিল্লা বিশ্ববিদ্যালয় এবং দেশব্যাপী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও বীরশ্রেষ্ঠসহ অগনিত ঐতিহাসিক ভাস্কর্য ও শিল্পকর্ম ধ্বংস, সাম্প্রদায়িক হামলা, রাষ্ট্রীয় ও জনসম্পদ বিনষ্ট, লুণ্ঠন এবং ঐতিহাসিক গ্রন্থ ও দলিল লুণ্ঠন ও প্রাণনাশের প্রতিবাদে গভীর উদ্বেগ ও নিন্দা জানিয়েছেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি।

মঙ্গলবার ( ৭ জুলাই) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আবু তাহের ও সাধারণ সম্পাদক মেহেদী হাসান স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে উদ্বেগ প্রকাশ করেছেন।

বিজ্ঞপ্তিতে শিক্ষক নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা ও বীরশ্রেষ্ঠসহ অগনিত ঐতিহাসিক ভাস্কর্য ও শিল্পকর্ম ধ্বংসের নিন্দা জানিয়ে বলেন, বঙ্গবন্ধুর ধানমন্ডির ঐতিহাসিক ৩২ নম্বর বাড়িটি একটি জাদুঘর এবং জাতীয় ইতিহাসের গুরুত্বপূর্ণ স্মারক। এখানেও দুস্কৃতিকারীরা অগ্নিসংযোগ করে জাতির ইতিহাস মুছে ফেলতে চেয়েছে। 

এছাড়া দেশব্যাপী সাম্প্রদায়িক হামলা,লুটপাট, জনসম্পদ বিনষ্ট, মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত বিভিন্ন ভাস্কর্য ও ম্যুরাল, ঐতিহাসিক ভবন, অগনিত ভাস্কর্য ও শিল্পকর্ম ভাঙচুর এবং প্রাণনাশের ঘটনা ঘটেছে। বিজ্ঞপ্তিতে আর বলেন, কুমিল্লার ঐতিহ্যবাহী বীরচন্দ্র গণপাঠাগার ও নগর মিলনায়তনে (টাউন হল) হামলা হয়েছে। সেখানে রক্ষিত গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক বইপত্র, পুঁথি ও নথিপত্র লুণ্ঠন ও অগ্নিসংযোগ করা হয়েছে। 

এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যথাযথ সম্মান, মহান মুক্তিযুদ্ধের ইতিহাস সমুন্নত রাখা ও দ্রুততার সাথে সকল ভাঙচুর, ধ্বংসযজ্ঞ ও হত্যাকাণ্ড বন্ধ করে এসব স্থাপনা সংরক্ষণ এবং মানুষের  জীবনের নিরাপত্তা বিধানের জন্য যথাযথ কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে রাষ্ট্রের কাছে দাবি জানায় তারা।