০১ আগস্ট ২০২৪, ১১:৪৪

‘আমার মেরুদণ্ডের হাড় ভেঙ্গে দিয়েছে পুলিশ-ছাত্রলীগ’— ঢাকা কলেজ শিক্ষার্থী

মেরুদণ্ডের হাড় ভেঙ্গে গিয়েছে আহামেদ জীবনের  © টিডিসি ফটো

কোটা সংস্কার আন্দোলনের বিক্ষোভ কর্মসূচিতে রাজধানীর সায়েন্সল্যাবে মারধরের শিকার হয়েছেন আহামেদ জীবন। এতে তার মেরুদণ্ডের হাড় ভেঙ্গে গিয়েছে। গত ১৮ জুলাই সায়েন্সল্যাবে এলাকায় সংঘর্ষের সময় এমন ঘটনায় ঘটে।

জানা গেছে, আহামেদ জীবন ঢাকা কলেজের ইতিহাস বিভাগের ১৭-১৮ সেশনের শিক্ষার্থী ছিলেন। ঢাকার ইবনে সিনা হাসপাতাল থেকে তিনি চিকিৎসা নিয়ে বর্তমানে নিজ বাড়িতে পরিপূর্ণ শয্যাশায়ী অবস্থায় ডাক্তারের পর্যবেক্ষণে আছেন।

আহামেদ জীবন ডেইলি ক্যাম্পাসকে বলেন,  বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে সায়েন্সল্যাবে আমরা আন্দোলন করি। এক পর্যায়ে পুলিশ লাঠিচার্জ শুরু করে। দেখতে পাই পুলিশের মাঝে হেলমেট পরা কিছু লোক তাদের হাতে লাঠি ও দেশীয় অস্ত্র ছিল। লাঠিচার্জ করার পরে আমি সেখানে পড়ে যায়। উঠে দাঁড়াতেই আমাকে লাথি দিয়ে আবার ফেলে দেয়। 

এরপর পুলিশ,ছাত্রলীগ ও যুবলীগ আমার পিঠে অনেক আঘাত করে, আমি অনেক চিৎকার করতে থাকি। তারা আমার চিৎকার-আর্তনাদ কোন কিছু না শুনে আমাকে আঘাত করতে থাকে। তারপর তারা আঘাত করতে করতে যখন আমি জ্ঞান হারিয়ে ফেলি তখন সেখান থেকে আমাকে ইবনে সিনা হাসপাতালে নিয়ে আসা হয়।

হামলায় আহামেদ জীবন মেরুদণ্ডের সবচেয়ে গুরুত্বপূর্ণ হাড় ( L1) ভেঙ্গে গেছে উল্লেখ করে তিনি বলেন, ডাক্তার বলেছিলো আমি যদি এই মুহূর্তে উন্নত চিকিৎসা না নেই তাহলে প্যারালাইজড হয়ে যাবো। ডাক্তার আমাকে বর্তমানে সম্পূর্ণ বিশ্রামে থাকতে বলছে। একমাস পর জানা যাবে আমি স্বাভাবিক জীবনে ফিরতে পারবো কিনা।