২৯ জুলাই ২০২৪, ১২:৩৭

গ্রাফিতি ও দেয়াল লিখনে হামলার প্রতিবাদ খুবি শিক্ষার্থীদের

গ্রাফিতি ও দেয়াল লিখনে হামলার প্রতিবাদ খুবি শিক্ষার্থীদের  © সংগৃহীত

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে শিক্ষার্থীদের নির্বিচার হত্যার প্রতিবাদ, মামলা প্রত্যাহার, গুম-আটক শিক্ষার্থীদের মুক্তি ও হল-ক্যাম্পাস খুলে দেওয়ার দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ে দেয়াললিখন ও গ্রাফিতি অঙ্কন কর্মসূচি শুরু করেছেন শিক্ষার্থীরা।

রোববার (২৮ জুলাই) দুপুর দুইটা থেকে খুলনা বিশ্ববিদ্যালয়ের খান জাহান আলী হল গেটে কর্মসূচি শুরু করা হয়।

উক্ত কর্মসূচিতে অংশ নেয়ার জন্য দুপুর একটা থেকেই শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের হল রোড এলাকায় জড়ো হতে থাকেন। নিজেদের সংগৃহীত টাকা দিয়ে রংতুলি কিনে তাঁরা গ্রাফিতি ও দেয়াললিখন লিখছেন বলে জানান শিক্ষার্থীরা।

শিক্ষার্থীদের দেয়াললিখনের মধ্যে ছিল 'পানি লাগবে পানি?', 'ঐক্যবদ্ধ খুলনা বিশ্ববিদ্যালয়', 'You can cut all the flowers but cannot keep the spring from coming', 'Ready to fly', 'Stop talking', প্রভৃতি। দেওয়াললিখন ও গ্রাফিতির বেশিরভাগ জুড়েই ছিলো ১৮ ই জুলাই আন্দোলনরত শিক্ষার্থীদের পানি বিতরণের সময় মারা যাওয়া প্রাক্তন খুবি শিক্ষার্থী মীর মুগ্ধের স্মৃতি। 

আরও পড়ুন: ক্যাম্পাস খুললে ক্লাসে ফিরবে সবাই, শুধু ফিরবে না শাবিপ্রবির রুদ্র

গ্রাফিতি আঁকার সময় কোটা আন্দোলনে প্রথম থেকে সোচ্চার এক বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী বলেন, ‘দমনপীড়ন চালিয়ে শিক্ষার্থীদের দমিয়ে দেওয়া যাবে না। আমরা আমাদের ভাই হত্যার বিচার চাই। আমরা দেয়ালে, সড়কে গ্রাফিতির মাধ্যমে চব্বিশকে পৃথিবীব্যাপী জানিয়ে দিতে চাই। এটিও আমাদের প্রতিবাদের ভাষা।’

উল্লেখ্য, এর আগে শুক্রবার আন্দোলনে নিহত খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী মীর মুগ্ধের স্মরণে মোমবাতি প্রজ্জ্বলন করে বিশ্ববিদ্যালয়ের নবনির্মিত প্রধান ফটকের নাম 'মীর মুগ্ধ তোরণ' রাখার দাবি জানায় শিক্ষার্থীরা।