১৪ জুলাই ২০২৪, ১৩:০৩

কোটা সংস্কারের একদফা দাবিতে জবি শিক্ষার্থীদের গণপদযাত্রা

জবি শিক্ষার্থীদের গণপদযাত্রা  © টিডিসি ফটো

কোটা বৈষম্য নিরসন করে সংসদে আইন পাশের জরুরি অধিবেশন আহ্বান ও ২৪ ঘন্টার মধ্যে মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে সারা দেশের সঙ্গে একাত্মতা পোষণ করে শান্তিপূর্ণ গণপদযাত্রা করছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা।

রোববার (১৪ জুলাই) সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের কাঁঠালতলার সামনে থেকে পথযাত্রা শুরু করে। পথযাত্রাটি বিশ্ববিদ্যালয় থেকে বের হয়ে তাঁতীবাজর পার হয়ে গোলাপশাহ মাজার হয়ে শহীদ মিনারের সামনে দিয়ে টিএসসিতে এসে মিলিত হয়।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথে সমন্বয় করে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা একসাথে বঙ্গভবনের অভিমুখে রওয়ানা করবে এবং রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করবে শিক্ষার্থীরা। এসময় সরকারি চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে, কোটা পদ্ধতি সংস্কার করার দাবি জানান জবি শিক্ষার্থীরা।

আইন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী সাদমান সাকিব বলেন, সরকারি চাকরির সকল গ্রেডে অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করে কোটা পদ্ধতি সংস্কার করার দাবিতে আমাদের আজকের গণপদযাত্রা করছি। মহামান্য রাষ্ট্রপতির কাছে স্বারক পাঠাতে আমরা শান্তিপূর্ণ পদযাত্রা শুরু করেছি। আমরা চাই, প্রধানমন্ত্রী জাতীয় সংসদে জরুরি অধিবেশন ডেকে আমাদের ছাত্র সমাজের যে যৌক্তিক দাবি সে বিষয়ে আলোচনা করে একটি যৌক্তিক সিদ্ধান্তে আসবে।

আরও পড়ুন: কোটা সংস্কার আন্দোলনকারীদের গণপদযাত্রা শুরু

এ বিষয়ে তৃতীয় বর্ষের শিক্ষার্থী ইমতিয়াজ বলেন, দীর্ঘদিন ধরে আমাদের কোটা সংস্কার আন্দোলনের কর্মসূচি চলতেছে। আমরা এর যৌক্তিক সমাধান চাই। আমরা আজকের পদযাত্রার মাধ্যমে রাষ্ট্রপতির প্রতি দাবি জানাচ্ছি যে, অতি দ্রুত সংসদে জরুরি অধিবেশন ডেকে সংসদে আইন প্রণয়নের মাধ্যমে কোটার যৌক্তিক সংস্কার করা হোক।

প্রসঙ্গত, আজকের এই গণপদযাত্রায় প্রায় এক হাজারের বেশি শিক্ষার্থী উপস্থিত ছিলেন। সকাল ৯ টা থেকে বিশ্ববিদ্যালয়ের কাঁঠাল তলায় এসে সবাই একে একে জমায়েত হোন।