১০ জুলাই ২০২৪, ১৭:২৪

জবি শিক্ষার্থীদের জিরো পয়েন্ট অবরোধ

  © সংগৃহীত

সরকারি চাকরিতে বৈষম্যমূলক কোটাপদ্ধতি সংস্কার, ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ করেছেন জগন্নাথ  বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা। বুধবার (১০ জুলাই) বেলা ৩ টায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় থেকে মিছিল নিয়ে এসে সচিবালয়ের সামনের জিরো পয়েন্ট অবরোধ করেন তারা। মিছিলটি শুরুতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কাঁঠাল তলা থেকে শুরু হয়ে পুরান ঢাকার তাঁতিবাজার, বংশাল হয়ে জিরো পয়েন্টে আসে।

কর্মসূচিতে অংশ নেওয়া শিক্ষার্থীরা এ সময় কোটা পদ্ধতি বাতিলের দাবিতে, ‘সারা বাংলায় খবর দে, কোটা প্রথার কবর দে’, ‘আঠারোর হাতিয়ার, গর্জে উঠুক আরেকবার’, ‘জেগেছে রে জেগেছে, ছাত্রসমাজ জেগেছে’, ‘কোটা না মেধা, মেধা মেধা’, ‘আমার সোনার বাঙলায়, বৈষম্যের ঠাঁই নাই’ এসব স্লোগান দিতে থাকেন।

বিক্ষোভ থেকে কোটা বিরোধী আন্দোলনের নেতারা বলেন, ২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকুরিতে (সব গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাতিল করা, সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার না করা, কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দেওয়া এবং দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা গ্রহণ করা।

আন্দোলনকারীদের পক্ষ থেকে বাংলা বিভাগের  বিভাগের শিক্ষার্থী সাইফুল আলম বলেন, আমাদেরকে আজকে দমিয়ে রাখা যাবে না। আমরা আমাদের দাবি আদায়ে অনড়। কোনো প্রতিকূলতা আমরা মানবো না আজকে।আমরা কোনো বৈষম্য স্বাধীন দেশে আর দেখতে চাই না।

এ বিষয়ে আরেকজন আন্দোলনকারী পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তামিম আহমেদ বলেন, আমি মনে করি একটি স্বাধীন জাতি কখনো বৈষম্যের শৃঙ্খলে আবদ্ধ থাকতে পারে না। তাই আমরা ছাত্র জনতা এক হয়ে আন্দোলন করে যাবো, যতদিন পর্যন্ত আমাদের দাবি বাস্তবায়ন না হয়।আমরা আশা করি,সরকার আমাদের কোটা সংস্কার দাবি শীঘ্রই মেনে নিবে।

শিক্ষার্থীরা তাদের দাবি না মেনে নেয়া হলে আন্দোলন চালিয়ে যাওয়ার কথা জানান পাশাপাশি কঠোর আন্দোলনের হুঁশিয়ারি দেন।