১০ জুলাই ২০২৪, ১০:৫৯

সাইন্সল্যাবে অবস্থান নিয়েছেন কোটা সংষ্কারপন্থী ঢাকা কলেজের শিক্ষার্থীরা

সাইন্সল্যাবে অবস্থান নিয়েছেন কোটা সংষ্কারপন্থি ঢাকা কলেজের শিক্ষার্থীরা  © সংগৃহীত

সরকারি চাকরির সকল গ্রেডে এবং সকল ধরণের প্রতিযোগিতামূলক পরীক্ষায় বৈষম্যমূলক কোটা নিরসনের এক দফা দাবিতে দিনব্যাপী বাংলা ব্লকেড কর্মসূচি রাজধানীর সাইন্সল্যাব মোড় অবরোধের মাধ্যমে শুরু হয়েছে। সাইন্সল্যাবে অবস্থান নিয়েছেন কোটা সংষ্কারপন্থী ঢাকা কলেজের শিক্ষার্থীরা। 

বুধবার (১০ জুলাই) সকাল ১০টা ৪০ মিনিটে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে তিনশতাধিক শিক্ষার্থী সাইন্সল্যাবে অবস্থান নেয়। মিরপুর রোড ও এলিফ্যান্ট রোডে তারা দড়ি দিয়ে ব্লক করে রাখে। এর আগে আন্দোলনকারী শিক্ষার্থীরা কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করে ।

সাইন্সল্যাব অবরোধ করে আন্দোলনরত শিক্ষার্থীরা বাংলা ব্লকেড কর্মসূচির পক্ষে এবং কোটা সংষ্কারের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে। 'দালালী না রাজপথ, রাজপথ,রাজপথ' 'আমার সোনার বাংলায় বৈষম্যের ঠাই না' সকাল সন্ধ্যা ব্লকেড সফল করো, সফল করো' এসব স্লোগান মুখরিত করে রাখে কোটা সংস্কার আন্দোলনকারী  শিক্ষার্থীরা।

এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে জড়ো হতে শুরু করেছেন কোটা সংস্কারপন্থি শিক্ষার্থীরা। পূর্বঘোষিত কর্মসূচি অনুযায়ী বুধবার (১০ জুলাই) সকাল থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হল থেকে শিক্ষার্থীরা এসে জড়ো হতে শুরু করেন। অন্যদিকে শিক্ষার্থীদের এ কর্মসূচিকে ঘিরে শত শত ছাত্রলীগকর্মীকে মধুর ক্যান্টিনে জড়ো হতে দেখা গেছে।