০৬ জুলাই ২০২৪, ১৪:০৮

বৃষ্টি উপেক্ষা করে মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের

বৃষ্টি উপেক্ষা করে মহাসড়ক অবরোধ ইবি শিক্ষার্থীদের   © সংগৃহীত

কোটা সংস্কারের দাবিতে কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীরা। এ সময় কুষ্টিয়া-ঝিনাইদহের উভয় দিকে কয়েক কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। শিক্ষার্থীরা ২০১৮ সালের পরিপত্র বহাল রাখার দাবি জানান। দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তারা। 

শনিবার (৬ জুলাই) বেলা ১১ টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ব্যানারে ক্যাম্পাসের বটতলায় অবস্থান নেন। এরপর সেখান থেকে পদযাত্রা শুরু করেন। পদযাত্রাটি ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক এবং কুষ্টিয়া-খুলনা মহাসড়কের শেখপাড়া বাজার ঘুরে প্রধান ফটকের সমানে এসে শেষ হয়। এরপর সেখানে অবরোধ কর্মসূচি পালন করেন। বেলা সাড়ে ১২ টার দিকে এ কর্মসূচি শেষ হয়।

এ সময় তাদের ‘কোটা না, মেধা, মেধা’ ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ ‘একাত্তরের বাংলায় বৈষম্যের ঠাঁই না’, ‘সারাবাংলায় খবর দে, কোটাপ্রথার কবর দে’ ‘মেধাবীদের কান্না, আর না, আর না’
ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

আরও পড়ুন: কোটা প্রত্যাহারের দাবিতে কুবিতে ক্লাস-পরীক্ষা বর্জন

আন্দোলনকারীরা বলেন, বৈষম্য থেকে মুক্তির জন্য দেশ স্বাধীন হয়েছে, স্বাধীন বাংলায় সেই বৈষম্য যেন আর না থাকে তাই সাধারণ শিক্ষার্থীরা আজ জেগে উঠেছে। দেশে বর্তমান সময়ে অনেক শিক্ষার্থী চাকরি না পাওয়ার হতাশায় ভুগছে। এদিকে কোটা চাকরিতে বহাল রেখে সাধারণ শিক্ষার্থীদের সাথে অন্যায় করা হচ্ছে। কোটা থাকার কারণে সাধারণ শিক্ষার্থীরা পিছিয়ে পড়ছে। অথচ কোটাধারীরা সুবিধা পাচ্ছে। তাই আমরা বিদ্যমান কোটা ব্যবস্থার সংস্কার চাই।