১২ জুন ২০২৪, ২০:০৬

প্রথম ধাপের ভর্তি শেষে জবিতে যত আসন ফাঁকা

জগন্নাথ বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২৪টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে প্রথম ধাপের ভর্তি শেষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে আসন ফাঁকা রয়েছে ২৪৩টি। 

বিষয়টি নিশ্চিত করে ভর্তির টেকনিক্যাল কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. জুলফিকার মাহমুদ বলেন, জবিতে মোট আসন সংখ্যা ২ হাজার ৮১৫টি।  বিশেষায়িত বিভাগগুলোতে ১৬৫টি আসন রয়েছে। বিশেষায়িত বিভাগগুলোর আসন ছাড়া ২ হাজার ৬৫০টি আসনের বিপরীতে প্রথম ধাপে ভর্তি হয়েছেন ২ হাজার ৪০৭ জন শিক্ষার্থী।

এর আগে গুচ্ছ ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে জবিতে সর্বোচ্চ ২৯ হাজার ৬০৩ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী আবেদন করেন। ভর্তি সংক্রান্ত যাবতীয় তথ্য https://jnu.ac.bd/ ওয়েবসাইটে পাওয়া যাবে।

গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়গুলো হলো- জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, খুলনা বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, বরিশাল বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কাজী নজরুল বিশ্ববিদ্যালয়, রবীন্দ্র বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়, শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় (কিশোরগঞ্জ), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর।