২০ মে ২০২৪, ১২:৫৩

এ বছর নজরুল পদক পাচ্ছেন চার গুণী ব্যক্তি

এ বছর নজরুল পদক পাচ্ছেন চার গুণী ব্যক্তি  © সংগৃহীত

এ বছর চারজন গুণী ব্যক্তিকে নজরুল পদক-২০২৪ দিচ্ছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। নজরুল পদকের জন্য নির্বাচিত হয়েছেন নজরুল সঙ্গীতশিল্পী ডালিয়া নওশিন ও সালাউদ্দিন আহমেদ এবং নজরুল গবেষণায় ড. গুলশান আরা কাজী ও অনুপম হায়াত। 

কবি কাজী নজরুল ইসলামের ১২৫ তম জন্মদিন উপলক্ষে রবিবার (১৯ মে) এই পদকের জন্য চারজনকে নির্বাচিত করে পদকের জন্য গঠিত নির্ধারিত কমিটি।

আগামী ২ জুন ঢাকায় বাংলাদেশ জাতীয় জাদুঘরে নজরুল পদক প্রদান এবং নজরুল জন্মজয়ন্তীর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদকপ্রাপ্তদের হাতে পুরস্কার তুলে দেবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

এবার বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩তম জন্মজয়ন্তী এবং জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে ২৪, ২৫ ও ২৬ মে এবং ২ জুন চার দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। চার দিনব‍্যাপী অনুষ্ঠানের তিন দিনব‍্যাপী প্রথম পর্ব অনুষ্ঠিত হবে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে এবং দ্বিতীয় ও সমাপনী পর্ব অনুষ্ঠিত হবে ঢাকার বাংলাদেশ জাতীয় জাদুঘরে। এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিতব্য নজরুল জন্মজয়ন্তীর অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। 

কবিগুরু রবীন্দ্রনাথকে স্মরণে ২৪ মে বেলা ৩ টায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে রবীন্দ্রনাথ ঠাকুরের ১৬৩ তম জন্মজয়ন্তী পালিত হবে। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষ্যে আলোচনা সভায় ‘রবীন্দ্রনাথের গান: কথা ও সুর’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন বিশিষ্ট সঙ্গীত শিল্পী সাজেদ আকবর ও সালমা আকবর।

২৫ মে সকালে বঙ্গবন্ধু ও নজরুল ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করা হবে। এরপর দুপুর সাড়ে ১২টায় বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে বিশিষ্ট চলচ্চিত্র ও নজরুল গবেষক অনুপম হায়াত এর সভাপতিত্বে সেমিনারে ‘নজরুলের চিন্তামূলক গদ্য: একটি পর্যালোচনা’ শীর্ষক প্রবন্ধ পাঠ করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সহকারী অধ্যাপক সালাউদ্দিন (ইমন সালাউদ্দিন)। এছাড়াও ‘বাংলার কৃষিভিত্তিক সাম্যবাদ হতে বাংলাদেশের কৃষিভিত্তিক সমাজতন্ত্রের উত্তরাধিকার: নজরুল ও বঙ্গবন্ধুর দর্শনের ব্যাখ্যা’ শীর্ষক প্রবন্ধ পাঠ করবেন নজরুল বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক আসিফ ইকবাল আরিফ। আলোচক হিসেবে থাকবেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. অনিরুদ্ধ কাহালি ও নজরুল বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন প্রফেসর ড. মো. নজরুল ইসলাম।

পরদিন ২৬ মে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে সেমিনারে ‘নজরুলের ছোটগল্প: স্বাতন্ত্র্য কোথায়?’ শীর্ষক প্রবন্ধ পাঠ করবেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. আহমেদ মাওলা এবং ‘একুশ শতকে নজরুল সাহিত্য পাঠের প্রাসঙ্গিকতা’ শীর্ষক প্রবন্ধ পাঠ করবেন খুলনা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. রুবেল আনছার। আলোচক হিসেবে থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. আনোয়ার সাঈদ ও নজরুল বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের অধ্যাপক ড. তারানা নুপুর। 

দুই পর্বের নজরুল জন্মজয়ন্তীর দ্বিতীয় পর্ব অনুষ্ঠিত হবে আগামী ২ জুন ঢাকায় বাংলাদেশ জাতীয় জাদুঘরে। দ্বিতীয় পর্বের এই অনুষ্ঠানে নজরুল পদক প্রদান, আলোচনা সভা, সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।