১৯ মে ২০২৪, ১৫:৫১

ভিসি, প্রো-ভিসির দুর্নীতি তদন্তে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ে যাচ্ছে ইউজিসির দল

ভিসি এবং প্রো-ভিসি  © টিডিসি ফটো

ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের (আইএইউ) ভিসি অধ্যাপক ড. মো: আব্দুর রশীদ এবং প্রো-ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালামের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তদন্তে বিশ্ববিদ্যালয়টিতে পরিদর্শনে যাচ্ছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) তদন্ত কমিটি। আগামী মঙ্গলবার (২১ মে) সকাল সাড়ে ১০টায় অভিযোগের তদন্তপূর্বক প্রতিবেদন দাখিলের জন্য সরেজমিনে পরিদর্শন করবে ইউজিসি দল। 

সম্প্রতি ইউজিসির পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের উপ-পরিচালক এবং গঠিত তদন্ত কমিটির সদস্য সচিব মোহাম্মদ ইউসুফ আলী খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এর আগে গত ২২ ফেব্রুয়ারি দুর্নীতির অভিযোগ তদন্তে ইউজিসি ৪ সদস্যবিশিষ্ট কমিটি গঠন করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, পরিদর্শনকালে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ, রেজিস্ট্রার, বিভাগ এবং দপ্তর প্রধান, শিক্ষক সমিতির সভাপতি ও কর্মকর্তা ও কর্মচারী এসোসিয়েশনের সভাপতি এবং প্রয়োজনীয় দলিল দস্তাবেজ সংশ্লিষ্ট দাপ্তরিক কার্যে নিয়োজিত ব্যক্তিবর্গকে উপস্থিত রাখার জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো। 

এর আগে, গত জানুয়ারিতে প্রো-ভিসি অধ্যাপক আবুল কালাম আজাদকে জড়িয়ে ‘ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য হতে খরচ কোটি টাকা!’ শিরোনামে দ্যা ডেইলি ক্যাম্পাসে সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদে অধ্যাপক আবুল কালাম আজাদের অনিয়ম করে নিয়োগের তথ্য ‍উঠে এসেছে। উপ-উপাচার্য পদে যোগদানের পর নিয়োগ বাণিজ্য, বিভিন্ন মাদ্রাসা পরিদর্শনের নামে চাঁদাবাজি শুরু করার অভিযোগও উঠে আসে তার বিরুদ্ধে। 

এছাড়াও ভিসি অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুর রশীদকে জড়িয়ে ‘৪০ লাখ টাকায় রেজিস্ট্রার নিয়োগের অভিযোগ ইসলামি আরবির ভিসির বিরুদ্ধে’ শিরোনামে দ্যা ডেইলি ক্যাম্পাসে আরেকটি সংবাদ প্রকাশিত হয়। ওই সংবাদে অধ্যাপক ড. মুহাম্মাদ আব্দুর রশীদের বিরুদ্ধে ইউজিসির নিয়োগ নিষেধাজ্ঞা চলাকালে একাধিক নিয়োগ, নিয়োগে আর্থিক অনিয়ম-দুর্নীতি, স্বেচ্ছাচারিতা, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কাজে নিযুক্ত প্রতিষ্ঠান থেকে আর্থিক সুবিধা লাভসহ নানা অভিযোগ উঠে আসে।