আইকনিক লিডার পুরস্কার পেয়েছেন বেরোবির শিক্ষক কুন্তলা চৌধুরী

পুরস্কার নিচ্ছেন কুন্তলা চৌধুরী
পুরস্কার নিচ্ছেন কুন্তলা চৌধুরী  © টিডিসি ফটো

ইমার্জিং উইমেন অ্যাওয়ার্ডে আইকনিক লিডার হিসেবে পুরস্কৃত হয়েছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগের সহযোগী অধ্যাপক কুন্তলা চৌধুরী। 

শিক্ষা, সংস্কৃতি ও সামাজিক বিষয়ে তরুণ প্রজন্মকে নিয়ে প্রান্তিক নারীদের লিঙ্গবৈষম্য নীতি, জলবায়ু এবং টেকসই উন্নয়নের ওপর দীর্ঘদিন কাজ করার জন্য এ পুরস্কার পেলেন তিনি। 

শনিবার (৯ মার্চ) চিটাগাং ক্লাবে ফ্যাশন ফর লাইফের ইমার্জিং উইমেন অ্যাওয়ার্ডের আসরে দেশের উদীয়মান নারীদের মধ্যে ২২টি ভিন্ন ক্যাটাগরিতে ‘ইমার্জিং উইমেন অ্যাওয়ার্ড ২০২৪’ দেওয়া হয়।  

কুন্তলা চৌধুরী দীর্ঘদিন ধরে রংপুরের নদী এলাকার বিভিন্ন চরের নারী কৃষক ও যৌনকর্মী, হিজড়া ও ট্রান্সজেন্ডারদের জীবনমান উন্নয়নে কাজ করছেন। তাঁর গবেষণার সঙ্গে যুক্ত তরুণ প্রজন্মের অনেকে। তিনি ইতিমধ্যে সমাজের প্রান্তিক নারীদের লৈঙ্গিক বৈষম্য, জলবায়ু পরিবর্তন এবং টেকসই উন্নয়নের ওপর গবেষণামূলক একটি বই প্রকাশ করেছেন। 

কুন্তলা চৌধুরী শিক্ষকতা পেশার সঙ্গে যুক্ত আছেন সাড়ে ৯ বছর ধরে। থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজিতে জেন্ডার অ্যান্ড ডেভেলপমেন্ট স্টাডিজ বিভাগে উচ্চতর পড়াশোনা শেষ করেন তিনি। পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ ও কাজের অভিজ্ঞতার জন্য এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক, জাপান কুন্তলাকে পুরস্কৃত করেছিল। 

কুন্তলা চৌধুরী বলেন, এতাদের অনুপ্রেরণা আর সাহায্য না থাকলে আমি আমার কাজ চালিয়ে যেতে পারতাম না। এছাড়াও ধন্যবাদ অর্গানাইজারদের যারা মনে করেছে রংপুরে আমি নারীদের নিয়ে কাজ করছি। এই পুরস্কার আমার কাজের ক্ষেত্রে ইতিবাচক পরিবর্তন আনবে বলে মনে করি। 

এছাড়াও সুবিধাবঞ্চিত শিশুদের স্বেচ্ছাসেবী সাংস্কৃতিক সংগঠন ফ্যাশন ফর লাইফের সপ্তম আসরে উদীয়মান নারীকে ইমার্জিং উইমেন অ্যাওয়ার্ড ২০২৪ দেওয়া হয়েছে। সাফল্যে অনুপ্রেরণা দেওয়ার জন্য উইমেন বিহাইন্ড দি ইন্সপিরেশন পদক পেয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের স্ত্রী আরিফ জেসমিন কণিকা। এ ছাড়া আয়রন লেডি অ্যাওয়ার্ড পেয়েছেন নারী সাংবাদিক ডেইজি মউদুদ ও ব্যবসায়ী কাজী ইসরাত জাহান ইভা।


সর্বশেষ সংবাদ