আসনের চেয়ে বেশি শিক্ষার্থী ভর্তি হয় পাবলিক বিশ্ববিদ্যালয়ে

শিক্ষার্থী
শিক্ষার্থী  © ফাইল ছবি

২০২২ সালে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে স্নাতক প্রথম বর্ষে মোট আসন সংখ্যার চেয়ে প্রায় দুই হাজার শিক্ষার্থী বেশি ভর্তি করা হয়েছে। বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) ৪৯তম বার্ষিক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে। সম্প্রতি  এ প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

ইউজিসির প্রতিবেদের তথ্য অনুযায়ী, দেশের ৫০টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের স্নাতক (সম্মান) পর্যায়ে আসন রয়েছে ৫৪ হাজার ৫১৫টি। তবে ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা ৫৬ হাজার ৩০০ জন। মাস্টার্স পর্যায়ে ৩৪ হাজার ৬০৪টি আসনে ভর্তিকৃত শিক্ষার্থী সংখ্যা ৩৩ হাজার ২৫৪ জন। 

প্রতিবেদনে বলা হয়েছে, স্নাতক (পাস)/স্নাতক (সম্মান), স্নাতকোত্তর, এমফিল/পিএইচডি এবং পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা/সার্টিফিকেট অন্যান্যস মোট আসন ৯৩ হাজার ৮৮০টি। তার মধ্যে ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা ৯৩ হাজার ৮৪৫ জন। কয়েকটি বিশ্ববিদ্যালয়ে আসন সংখ্যার অতিরিক্ত ১৯০৯ জন শিক্ষার্থী ভর্তি করা হয়েছে। অন্যদিকে কয়েকটি বিশ্ববিদ্যালয়ে ২০৮০টি আসন শূন্য ছিল। 

জাতীয় বিশ্ববিদ্যালয়ের স্নাতক (পাস)/স্নাতক (সম্মান)/স্নাতক কারিগরি/সমমান পর্যায়ে আসন সংখ্যা ৯ লাখ ১৫৪৫টি এবং ভর্তিকৃত শিক্ষার্থী ছিল ৭ লাখ ৪১৯৬ জন। আসন শূন্য ছিল ১ লাখ ৯৭ হাজার ৩৪৯টি। জাতীয় বিশ্ববিদ্যালয়ের মাস্টার্স ও কারিগরি আসন সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ৪১৫টি, তার মধ্যে ভর্তিকৃত শিক্ষার্থীর সংখ্যা ১ লাখ ৯৪ হাজার ৪১৫ জন। 

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের স্নাতক (পাস)/স্নাতক (সম্মান)/স্নাতক (কারিগরি)/সমমান পর্যায়ে ভর্তিকৃত শিক্ষার্থী ছিল ৬১ হাজার ৫০২ জন। মাস্টার্স ও কারিগরি পর্যায়ে ভর্তিকৃত শিক্ষার্থী ছিল ৫ হাজার ১৬২ জন।


সর্বশেষ সংবাদ