২৫ জানুয়ারি ২০২৪, ১৭:৫৪

ফোকলোরের কারিকুলামকে আউটকাম নির্ভর করতে হবে: সৌমিত্র শেখর 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেছেন, বিশ্বব্যাপী ফোকলোর একটি গুরুত্বপূর্ণ ও আকর্ষণীয় বিভাগ। তাই শিক্ষকদের দায়িত্ব হলো, এই বিভাগের কারিকুলামকে আউটকাম বেজড করতে হবে। একাডেমিকভাবে শিক্ষার্থীরা যেন চাকরির বাজারে প্রতিযোগিতা করতে পারে সেজন্য বিভাগের কারিকুলামকে আধুনিক ও যুগোপযোগী করা হবে। ফোকলোর বিভাগটি থেকে সত্যিকার অর্থে দক্ষ জনবল তৈরি হবে।

বুধবার (২৪ জানুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স কক্ষে অনুষ্ঠিত শাহিদা খাতুন ট্রাস্ট ফান্ড বৃত্তি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এ সময় ট্রাস্ট ফান্ড গঠনে সহায়তার জন্য উপাচার্য বাংলা একাডেমির সাবেক পরিচালক শাহিদা খাতুনকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে ধন্যবাদ জানান। 

তিনি বলেন, এই শাহিদা খাতুন ট্রাস্ট ফান্ড বিশ্ববিদ্যালয়ের প্রথম ট্রাস্ট ফান্ড। এই ফান্ড গঠনের জন্য আমাদের নীতিমালা প্রণয়ন করতে হয়েছে। এই নীতিমালার প্রভাব হবে সুদূরপ্রসারী। ভবিষ্যতে আরও ট্রাস্ট ফান্ড এই নীতিমালার আলোকে গঠিত হবে। আর্থিক কারণে কোন ছাত্র-ছাত্রীদের পড়াশোনা বন্ধ বা ক্ষতিগ্রস্ত হবে না এই নিশ্চয়তা আমরা প্রশাসনের পক্ষ থেকে দিচ্ছি।

অনুষ্ঠানে ট্রাস্ট ফান্ডের দাতা শাহিদা খাতুন বলেন, ফোকলোর আমার আবেগ ও ভালো লাগার জায়গা। এখানে ট্রাস্ট ফান্ড গঠনের পেছনে দুটো জিনিস কাজ করেছে। এর একটি হলো বিশ্ববিদ্যালয়টি নজরুলের নামে এবং আরেকটি হলো নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. সৌমিত্র শেখর। ফোকলোর বিভাগে ট্রাস্ট ফান্ড করায় আমার আকাঙ্ক্ষা পূরণ হয়েছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান এবং স্বাগত বক্তব্য দেন রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর। ধন্যবাদ জ্ঞাপন করেন ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ মেহেদী উল্লাহ।

এ সময় শাহিদা খাতুন শিক্ষাবৃত্তি পেয়েছেন ফোকলোর বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের নুসরাত ফারদিনা চৈতী ও তৃপ্তিময় চাকমা এবং মেধাবৃত্তি পেয়েছেন ২০১৫-১৬ শিক্ষাবর্ষের প্রতীতি সরকার প্রীতি।