সপ্তাহে একদিন অনলাইন ক্লাস থেকে সরে আসছে ইবি

ইসলামী বিশ্ববিদ্যালয়
ইসলামী বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) সাপ্তাহিক সোমবার অনলাইন ক্লাস-পরীক্ষা সশরীরে চলবে। আগামী সপ্তাহ থেকেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এইচ এম আলী হাসান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানা গেছে। ক্যাম্পাস খোলা থাকা দিনের ন্যায় বিশ্ববিদ্যালয়ের পরিবহনসমূহ নির্ধারিত রুটে যথারীতি চলাচল করবে। 

প্রজ্ঞাপনে বলা হয়, আগামী ২২ জানুয়ারি থেকে পূর্ব নির্ধারিত সোমবারের অনলাইন ক্লাস সশরীরে চলবে এবং পরীক্ষাসমূহ অনুষ্ঠিত হবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের গাড়িসমূহ নির্ধারিত রুটে যথারীতি চলাচল করবে।

গতকাল বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মিজানুর রহমান তার ফেসবুক পোস্টে লেখেন, বিগত করোনাকালীন আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে বলি, অনলাইনে গণিতের মতো বিষয়ের যুতসই পঠনপাঠন সম্ভব নয়। আমার বিশ্বাস, হাতে-কলমে শিখতে হয় এমন বিজ্ঞানের অন্যান্য শাখার পড়ালেখাও অনলাইনে সন্তুষ্টির সাথে করা সম্ভব নয়। তারপরও সেই সময়ে এর কোনো বিকল্প ছিল না। কিন্তু এখন তো 'ব্যয় সাশ্রয়' এর জন্য অনলাইন! আমার কাছে হিসাব নেই,  তাই জানি না, ব্যয় কতটুকু সাশ্রয় হচ্ছে। 

তিনি আরো বলেন, এই তথাকথিত 'অনলাইন সোমবার' এর কারণে বিভাগগুলো যে তাদের অ্যাকাডেমিক অ্যাকটিভিটিজ স্ট্রিম লাইনিং এ সমস্যায় পড়েছে, এটা বোধহয় সবাই স্বীকার করবেন। সপ্তাহে কার্যত ৪ দিন ক্লাস নিয়ে সিমেস্টারের কোর্স শেষ করতে যেমন নাভিশ্বাস উঠে যাচ্ছে, তেমনি পরীক্ষার শিডিউল তৈরিও এক কঠিন  কাজ! বাস্তব সত্য কথা হলো, প্রথম প্রথম একদিন 'অতিরিক্ত ছুটি' ভালো লাগলেও এখন 'অনলাইন সোমবার' বাতিল করা সময়ের দাবি।

এর আগে, ২০২৩ সালের ৩০ জুলাই বিদ্যুৎ ও জ্বালানি সাশ্রয়ে প্রতি সপ্তাহে সোমবার অনলাইন ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। ওইদিন বিশ্ববিদ্যালয়ের পরীক্ষাসমূহও বন্ধ ছিল। এছাড়াও দুপুরের রুটের গণপরিবহন বন্ধ রাখা হতো।


সর্বশেষ সংবাদ