অবসরে গেলেন বিএম কলেজ অধ্যক্ষ ড. গোলাম কিবরিয়া

অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া
অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া  © টিডিসি ফটো

দীর্ঘ ৩০ বছরের শিক্ষকতা জীবনের ইতি টেনে অবসরে গেলেন বিএম কলেজের ৬৯তম অধ্যক্ষ অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া। আজ বৃহস্পতিবার (২৮ ডিসেম্বর) বিএম কলেজে টানা ৩০ বছরের শিক্ষকতা জীবনের শেষ কর্মদিবস কাটালেন তিনি।

অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া ১৯৬৪ সালে ঝালকাঠির রাজাপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে ১৯৮৫ সালে বিএ (অনার্স) ১৯৮৬ সালে এমএ এবং ১৯৮৯ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি লাভ করেন। তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ২০০৫ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৩ সালে ১৪তম বিসিএস (সাধারণ শিক্ষা) কর্মকর্তা হিসেবে শিক্ষকতা পেশায় নাম লেখান।

৩০ বছরের শিক্ষকতায় ২০০৮ সালে বিএম কলেজের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগে প্রভাষক পদে যোগদান করেন। এর পরে ২০১৯ সালের জুলাই মাসে পিরোজপুরের সরকারি সোহরাওয়ার্দী কলেজে অধ্যক্ষ হিসেবে যোগদান করেন। সেখানে ৭ মাস অধ্যক্ষের দায়িত্ব পালন শেষে ফের বিএম কলেজের উপাধ্যক্ষ হিসেবে আসেন। ২০২০ সালের ৩১ মে বিএম কলেজের ৬৬ তম ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব নেন। এর পরের বছর ০৩ ফেব্রুয়ারি কলেজের পূর্ণাঙ্গ অধ্যক্ষের দায়িত্বভার গ্রহণ করেন।

অধ্যাপক ড. মোহাম্মদ গোলাম কিবরিয়া শুধু শিক্ষা ক্ষেত্র ছাড়াও সামাজিক ও স্বেচ্ছাসেবী কার্যক্রমেও সমান অবদান রেখেছেন। তিনি ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পিএইচডি থিসিসের একজন বহিঃপরীক্ষক। বর্তমানে তিনি বাংলাদেশর চ্যানেল আইর প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন। বিসিএস সাধারণ শিক্ষা সমিতি বরিশাল বিভাগের সাবেক সভাপতি ছিলেন অধ্যাপক ড. গোলাম কিবরিয়া। 

এছাড়াও তিনি একজন জনপ্রিয় লেখক, তার প্রকাশিত একাধিক গ্রন্থ ও প্রবন্ধ পাঠকপ্রিয়তা পেয়েছে।


সর্বশেষ সংবাদ