২৭ ডিসেম্বর ২০২৩, ১৩:৩৪

পুসাকের আয়োজনে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

অধ্যাপক ড. শাহা আলম পাটোয়ারী ও পুসাক সভাপতি তানজিল আরিফ  © টিডিসি ফটো

পাবলিক ইউনিভার্সিটি স্টুডেন্ট'স এসোসিয়েশন অব ছাগলনাইয়ার (পুসাক) আয়োজনে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (২৬ডিসেম্বর) রাতে বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক অনলাইন সেমিনার অনুষ্ঠিত হয়। ওয়েবিনারটি জুম ও পুসাকের ফেসবুক পেজে লাইভে সরাসরি প্রচার করা হয়। 

পুসাক সভাপতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের শিক্ষার্থী তানজিল আরিফের সঞ্চালনায় বিদেশে উচ্চশিক্ষায় বাধা, সুযোগ ও সঠিক দিকনির্দেশনামূলক লেকচার প্রদান করেন আমেরিকার বাটলার ইউনিভার্সিটির স্ট্যাটিস্টিকস, ডাটা সায়েন্স ও ডাটা এনালাইসিস বিভাগের সহকারী অধ্যাপক ড. শাহা আলম পাটোয়ারী স্যার। তিনি পুসাকের উপদেষ্টামণ্ডলীর সদস্য ও ফেনীর ছাগলনাইয়া উপজেলার দক্ষিণ সতের গ্রামের কৃতি সন্তান। চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বিভাগে পড়াশোনা শেষ করে পরবর্তীতে একই বিভাগেই প্রভাষক ও সহকারী অধ্যাপক হিসেবে অধ্যাপনা শেষ করে সুদূর আমেরিকায় গমন করেন। সেখানে উচ্চশিক্ষা গ্রহণ করে অধ্যাপনা চালিয়ে যাচ্ছেন। আয়োজনের পুরোটা সময় স্যার উনার মনোমুগ্ধকর লেকচার প্রদানের মাধ্যমে অংশগ্রহণকারীদের সকল প্রশ্নের সাবলীলভাবে উত্তর প্রদান করেন। 

পুসাকের সভাপতি জানান, এটাই পুসাকের শেষ ওয়েবিনার নয়। আমরা বহুদিন ধরে এই আয়োজনটি বাস্তবায়ন করার জন্য মুখিয়ে ছিলাম। সামনে আমাদের আরো কিছু আকর্ষণীয় আয়োজন আসছে। সময় সুযোগ হলে আমরা নিশ্চয়ই সেগুলো আয়োজন করবো।

ড. শাহা আলম পাটোয়ারী স্যার জানান, কর্মব্যস্ততার মাঝে সময় পেলে উনি নিজ সংগঠন ও এলাকার তরুণদের নিয়ে ক্যারিয়ার বিষয়ক আলোচনা করবেন।

উল্লেখ্য, পুসাক ছাগলনাইয়ার পাবলিকিয়ানদের নিয়ে গঠিত অরাজনৈতিক, সামাজিক, স্বেচ্ছাসেবামূলক ছাত্রসংগঠন। ২০১৮ সালে পুসাক গঠনের পর থেকে এলাকার বিশ্ববিদ্যালয়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের উদ্ধুদ্ধ করনে নানান কার্যক্রম পরিচালনা করে আসছে। তাছাড়া অসচ্ছল শিক্ষার্থীদের সহযোগিতা প্রদান ও সামাজিক কাজে পুসাক সবসময় পাশে থাকে। বর্তমানে পুসাকের উপদেষ্টামণ্ডলীতে রয়েছে সরকারি, বেসরকারি উচ্চপর্যায়ের কর্মকর্তাবৃন্দ, সনামধন্য ব্যবসায়ী ও গণ্যমান্য ব্যক্তিবর্গ। সারাদেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ ও ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ে পুসাকের সদস্য রয়েছে। পুসাক সকলকে সাথে নিয়ে সুখী, সমৃদ্ধ আগামীর স্বপ্ন দেখে।