২১ ডিসেম্বর ২০২৩, ১৪:১৯

বিশেষ মেরিটের দাবি ঢাবি অধিভুক্ত সাত কলেজে ভর্তিচ্ছুদের

মাইগ্রেশনের দাবিতে মানববন্ধন করেছেন ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা   © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সরকারি সাত কলেজে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের ভর্তিচ্ছু শিক্ষার্থীরা ৬ষ্ঠ মেরিট ও মাইগ্রেশনের দাবি জানিয়েছেন। বুধবার (২০ই ডিসেম্বর) দুপুরে নীলক্ষেত মোড়ে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা হাতে ব্যানার পোস্টার নিয়ে মানববন্ধনে অংশ নিয়ে এসব দাবি জানান।

শিক্ষার্থীরা জানান, সাতটি কলেজে ৭শ থেকে ৮শ আসন এখনও খালি আছে। এর মধ্যে অনেক শিক্ষার্থী ভালো পজিশনে থেকেও পছন্দের বিষয় পায়নি। তাই তারা মেরিট ও মাইগ্রেশনের দাবিতে মানববন্ধনে অংশ নিয়েছেন।

ভর্তিচ্ছু শিক্ষার্থী বিবি হাজেরা জানান, আমাদের মেরিট দিয়ে দেয়া হোক। যারা কোনো সাবজেক্ট পায় নি, একটা মেরিট দিলে তারা সাবজেক্ট পেত। আমরা একটা মেরিট এর জন্য ঝুলে আছি। আমাদের দাবি যেন একটা বিশেষ মেরিট দেয় কর্তৃপক্ষ। গত বছর বিসিএস দেওয়াতে অনেক সাবজেক্ট না পাওয়া শিক্ষার্থীরাও ভালো সাবজেক্ট পেয়েছে। সিটও খালি আছে। অতএব আমাদের মেরিট দিলে অনেক ভাল হয়। 

ভর্তিচ্ছু আরেক শিক্ষার্থী আশরাফুল জানান, মানববন্ধনে দূর থেকে শিক্ষার্থীরা আসতে পারছে না। হরতাল অবরোধ না থাকলে অনেকদিন আগেই আন্দোলন শুরু করে দিতাম। স্যাররা যদি আমাদের দিকে একবার তাকিয়ে আরেকটি মেরিট ও মাইগ্রেশন দেই তাহলে অনেক শিক্ষার্থী সাবজেক্ট পাবে। 

জুবাইয়ের হোসাইন নয়ন বলেন, সাত কলেজের সমন্বয়কের সাথে কথা বলেছি এবং অনেকদিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে গিয়েছি। আবেদন স্মারকলিপি দিয়েছি এতেও কোনো সুফল পাইনি। একটা মেরিট দিয়ে সিটগুলো পূর্ণ করলেই পারে। এতে শিক্ষার্থীরা উপকৃত হবে।

দাবি না মানলে আবারও বড় পরিসরে আন্দোলনে নামবে বলে ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা।