উপাচার্যের দায়িত্বে দুই বছর পূর্ণ করলেন সৌমিত্র শেখর

অধ্যাপক ড. সৌমিত্র শেখর
অধ্যাপক ড. সৌমিত্র শেখর  © সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে যোগদানের দুই বছর পূর্ণ হয়েছে অধ্যাপক ড. সৌমিত্র শেখরের। ২০২১ সালের ১৯ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ উপাচার্য হিসেবে যোগদান করেন তিনি।

উপাচার্য হিসেবে যোগদানের দুই বছর পূর্তিতে বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ক্ষেত্রে উন্নয়ন কার্যক্রমে ধারা অব্যাহত রাখতে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহ্বান জানিয়ে সৌমিত্র শেখর বলেন— নজরুল বিশ্ববিদ্যালয়ে যোগদানের পর যে বিষয়গুলো নিয়ে আমি কাজ করতে চেয়েছিলাম, সবগুলোই মনে আছে। শিক্ষা, গবেষণা ও উন্নয়ন এই তিনটি মোটোকে সামনে রেখে বিশ্ববিদ্যালয় প্রশাসন কাজ করছে। কতটুকু বাস্তবায়ন হয়েছে সেটা সবাই মূল্যায়ন করতে পারবে।

বিশ্ববিদ্যালয় শিক্ষা ব্যবস্থায় অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রবর্তন করেন তিনি। পরীক্ষা কার্যক্রম সুন্দরভাবে পরিচালিত করতে ইতিমধ্যে ৬টি পরীক্ষার হল চালু করেছেন।

অন্যদিকে গবেষণায় গুরুত্ব দিয়ে বিশ্ববিদ্যালয়ে প্রথম গবেষণা মেলার আয়োজন করেন। স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীদের গবেষণায় উৎসাহিত করতে ফান্ডের ব্যবস্থা করেন তিনি।

এছাড়াও কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ১০তলা বিশিষ্ট নতুন ছাত্র ও ছাত্রী হল, স্কুল ও কলেজ ভবন, ১০তলা বিশিষ্ট অ্যাকাডেমিক ও আধুনিক ইন্সটিটিউট ভবন, বঙ্গবন্ধু স্কয়ার ও লেক এবং ৩ তলা বিশিষ্ট টিএসসি ভবনসহ ২৪টি প্রকল্পের কাজ চলমান রয়েছে। নিরাপত্তা নিশ্চিতে সীমানা প্রাচীর তৈরি ও বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ৪ শতাধিক সিসি ক্যামেরা স্থাপন, মাটির নীচ দিয়ে বৈদ্যুতিক তার নেওয়ারও কাজ চলছে।


সর্বশেষ সংবাদ