১০ ডিসেম্বর ২০২৩, ০০:৪৬

মেরিটাইম ইউনিভার্সিটিতে হাল্ট প্রাইজ প্রতিযোগিতার কমিটি ঘোষণা

  © সংগৃহীত

লাভজনক ব্যবসার মাধ্যমে বৈশ্বিক সমস্যা সমাধানের উদ্দেশ্যে তরুণদের উৎসাহিত করার সবচেয়ে বড় প্রতিযোগিতা হাল্ট প্রাইজ। এই আন্তর্জাতিক প্রতিযোগিতায় ছাত্রছাত্রীদের স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্য নিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস প্রোগ্রাম ২০২৩-২০২৪ সেশনের ৪১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কার্যনির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। 

কমিটিতে ক্যাম্পাস পরিচালক হিসেবে দায়িত্ব পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ৪র্থ বর্ষের শিক্ষার্থী খালিদ মাহমুদ বাপ্পি। তার দল গত বছর অন-ক্যাম্পাস পর্যায়ে বিজয়ী হিসেবে নির্বাচিত হয়েছিলেন এবং তার নেতৃত্বে ৫ সদস্যের একটি দল "NEEM" আঞ্চলিক পর্যায়ের প্রতিযোগিতা “মুম্বাই সামিট”- এ অংশগ্রহণ করেন। এছাড়া ২০২৩-২৪ সেশনের সহকারী ক্যাম্পাস পরিচালক হিসেবে নির্বাচিত হয়েছেন জাফনা চৌধুরী, ফাতেমা তুজ জেরিন, মাহবুবুল আলম ও শেখ মেহবুবা মৈত্রী। 


“নোবেল প্রাইজ ফর স্টুডেন্টস” হিসেবে খ্যাত হাল্ট প্রাইজের এই অন ক্যাম্পাস কমিটির উপদেষ্টা হিসেবে আছেন ফ্যাকাল্টি অফ মেরিটাইম গভার্ন্যান্স এন্ড পলিসির ডিন কমডোর এম মামুনুর রশিদ, সহকারী রেজিস্ট্রার মাহমুদা মালেক, ম্যানেজমেন্ট বিভাগের সহকারী অধ্যাপক ওয়াহিদুল শেখ, অফ মেরিটাইম ল এন্ড পলিসি বিভাগের প্রভাষক আবু জাফর তৌফিক আহমেদ আহাদ এবং ম্যানেজমেন্ট বিভাগের প্রভাষক হাসিবুল ইসলাম। তারা নতুন কমিটিতে হাল্ট কার্যক্রমের সাফল্য ও উন্নয়নের ধারা অব্যাহত রাখার আশাবাদ ব্যক্ত করেন।

প্রাক্তন ইউ এস প্রেসিডেন্ট বিল ক্লিনটন প্রতিবছর একটি চ্যালেঞ্জ নির্ধারণ করেন যা হাল্ট প্রাইজ ফাউন্ডেশনের উদ্যোগে তরুণ প্রজন্মের নতুন নতুন উদ্ভাবনী চিন্তাশক্তির সাহায্যে বিশ্বের এ সামাজিক সমস্যা সমাধানের উদ্দেশ্যে শিক্ষার্থীদের জন্য এ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিবছর বিভিন্ন দেশের শিক্ষার্থীরা নিজ দেশে ও আন্তর্জাতিক পর্যায়ে তাদের ব্যবসায়িক পরিকল্পনা উপস্থাপন করেন। এই প্রতিযোগিতার বিজয়ী দলকে ১ মিলিয়ন আমেরিকান ডলার পুরস্কার দেয়া হয় যাতে তারা তাদের পরিকল্পনাকে বাস্তবায়িত করতে সফল হয়। ইতিমধ্যে অন ক্যাম্পাস রাউন্ডের রেজিস্ট্রেশন শুরু হয়েছে, রেজিস্ট্রেশন চলবে ২০২৪ সালের ৫ জানুয়ারি পর্যন্ত।