০৫ ডিসেম্বর ২০২৩, ১৭:৪০

নজরুল বিশ্ববিদ্যালয়ে জয়নুল উৎসব শুরু

নজরুল বিশ্ববিদ্যালয়ে জয়নুল উৎসব শুরু  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) চারুকলা অনুষদের আয়োজনে শুরু হয়েছে দুই দিনব্যাপী জয়নুল উৎসব। মঙ্গলবার (৫ ডিসেম্বর) বিশ্ববিদ্যালয়ের চুরুলিয়া মঞ্চে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উৎসবের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর। 

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. সৌমিত্র শেখর বলেন, মানব সভ্যতার ইতিহাসে আমাদের চারুকলা একেবারে শুরু থেকেই। আদিমযুগে এক জায়গা থেকে আরেক জায়গায় যাবার জন্য যে দাগ বা চিহ্ন দেওয়া হতো, মূলত সেটা থেকেই চারুকলার উদ্ভব। আর জয়নুল আবেদীন আমাদের শিল্পাচার্য। জয়নুল যখন ছবি অঙ্কন করেছেন, তিনি সেগুলোতে যেসব বিষয় ফুটিয়ে তুলেছেন তা স্বাধিকার আন্দোলন থেকে শুরু করে সবকিছুতেই গুরুত্বপূর্ণ অবদান রেখেছে। অপসংস্কৃতি, অপরাজনীতি ও অপধর্মের যেই চর্চা সেটা আমাদের এই চারুকলার বিরুদ্ধে দাঁড়িয়েছে, কিন্তু আমরা বাঙ্গালি সেসব অপচর্চাকে মোকাবেলা করতে জানি।

উৎসবে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার অধ্যাপক ড. আতাউর রহমান। তিনি বলেন, জয়নুলের চিত্রাঙ্কনের উপকরণগুলো ছিলো একেকটা রাইফেল, আধুনিক বোমা, যেগুলো অনুপ্রেরণা জুগিয়েছিল ভাষা আন্দোলনে, গণ অভ্যুত্থানে ও বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে। কাজেই এদেশের স্বাধীনতা, এদেশের সংস্কৃতিতে জয়নুলের অবদান অনস্বীকার্য।

চারুকলা অনুষদের ডিন অধ্যাপক ড. তপন কুমার সরকার বলেন, শিল্পাচার্য জয়নুল আবেদীন সবসময় মা, মাটি ও মানুষ এই তিনটি বিষয়কে ধারণ করে শিল্পের চর্চা করতেন। শিল্পাচার্যের সেই দর্শনকে ধারণ করতে পারলেই এগিয়ে যাবে আমাদের চারুকলা।

চারুকলা বিভাগের সহযোগী অধ্যাপক মাসুম হাওলাদারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চারুকলা বিভাগের বিভাগীয় প্রধান নগরবাসী বর্মন এবং রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ন কবির। এ সময় চারুকলা অনুষদ থেকে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত শিক্ষার্থীদেরকে সম্মাননা স্মারক প্রদান করা হয়।