উচ্চশিক্ষার উদ্দেশ্য চাকরি পাওয়া নয়: জবির সাবেক ভিসি

ওরিয়েন্টেশন
ওরিয়েন্টেশন   © টিডিসি ফটো

বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের নবাগত শিক্ষার্থীদের অনুষ্ঠানে ওরিয়েন্টেশন বক্তা হিসেবে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাবেক উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, উচ্চশিক্ষা অর্জনের উদ্দেশ্য চাকরি পাওয়া নয়। নিজেদেরকে প্রকৃত মানুষ হিসেবে গড়ে তোলা ও মানুষের জন্য কাজ করার লক্ষ্যে অর্জন করতে হবে উচ্চশিক্ষা। শনিবার (২ ডিসেম্বর)সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

রবীন্দ্রনাথ ঠাকুরের উদ্ধৃতি দিয়ে তিনি বলেন, মুখস্ত বিদ্যা চৌর্যবৃত্তির সমান। যেকোন বিষয়কে গভীর থেকে জানতে হবে।" তিনি আরো বলেন, নিজেদের পরিপূর্ণ ইতিহাস জানতে হবে। কারণ যে ব্যক্তি নিজেদের ইতিহাস জানেনা সে একটি পাতার মত, যে জানে সে একটি কান্ডের অংশ। 

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল সিটি কর্পোরেশনের মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত)। এসময় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, শিক্ষা মানুষকে উন্নত মানুষে পরিণত করে, আর জ্ঞান তাদেরকে সমৃদ্ধ করে। মুক্তজ্ঞান চর্চার রাজ্য হলো বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় ছাড়া জ্ঞানে পরিপূর্ণতা পাওয়া সম্ভব নয়। তিনি নবীন শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, প্রযুক্তি নির্ভর জ্ঞান অর্জনে সচেষ্ট হতে হবে।মৌলিক শিক্ষার পাশাপাশি নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মেয়রের সহধর্মিণী সমাজসেবক লুনা আব্দুল্লাহ। 

আরও পড়ুন: ভেঙে যেতে পারে গুচ্ছ, ইঙ্গিত দুই বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রু. দা.) অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়া। এসময় উপাচার্য বলেন, আজকের বাংলাদেশ এগিয়ে যাওয়া বাংলাদেশ,সমৃদ্ধির পথে বাংলাদেশ।বঙ্গবন্ধুর দেখানো পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে বাংলাদেশ। তিনি নবাগত শিক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে তাদের উদ্দেশ্যে বলেন, তোমাদেরকে শিক্ষা, গবেষণা ও সহশিক্ষা কার্যক্রমে আত্মনিয়োগের মাধ্যমে নিজেদেরকে গড়ে তুলতে হবে। তোমাদের প্রচেষ্টায় একদিন বরিশাল বিশ্ববিদ্যালয় হবে দক্ষিণবাংলার ইতিহাস ও ঐতিহ্যের স্মারক। তোমরাই দেবে বদলে যাওয়া বাংলাদেশের নেতৃত্ব। 

বরিশাল বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মনিরুল ইসলামের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক ড. মুহসিন উদ্দীন। নবাগত শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন রসায়ন বিভাগের রিফাত হোসেন এবং ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সামিহা নাছরিন। 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীসহ প্রশাসনের কর্তাব্যক্তি, বিভিন্ন সংস্থার প্রতিনিধি, সুধীজন,সাংবাদিকবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন উপলক্ষে বিকাল থেকে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়।


সর্বশেষ সংবাদ