১৪ অক্টোবর ২০২৩, ২১:৫০

পরীক্ষায় অসাদুপায় অবম্বনের দায়ে  ইবির ৮ শিক্ষার্থীর শাস্তি

ইসলামী বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

পরীক্ষার অসদুপায় অবলম্বনের অভিযোগে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) বিভিন্ন বিভাগের ৮ জন শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে সাজার সুপারিশ করা হয়েছে। এর মধ্যে ৬ শিক্ষার্থীর এক সেমিস্টারের করে সকল কোর্স, একজনের একটি কোর্স এবং আরেক শিক্ষর্থীকে  সতর্ক করেছে কর্তৃপক্ষ। এই সিদ্ধান্ত বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় চূড়ান্ত হওয়ার পর কার্যকর হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

শনিবার (১৪ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক এ কে আজাদ লাভলু স্বাক্ষরিত একটি বিজ্ঞপ্তি সূত্রে এ তথ্য জানা গেছে। এর আগে গত ৩ অক্টোবর ছাত্রশৃঙ্খলা কমিটির ৬৪ তম সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। 

সকল কোর্স বাতিল হওয়া শিক্ষার্থীরা হলেন, কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের আশিকুজ্জামান (প্রথম বর্ষ দ্বিতীয় সেমিস্টার), অর্থনীতি বিভাগের মাস্টার্স ২০২০-২১ শিক্ষাবর্ষের মুহতাসীম আদীব আনসারী (প্রথম সেমিস্টার), মার্কেটিং বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের আল সাকিব ইয়াছির (তৃতীয় বর্ষ প্রথম সেমিস্টার), বায়োটেকনোলজি এন্ড জেনেটিক ইঞ্জিনিয়রিং বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের চতুর্থ বর্ষ প্রথম সেমিস্টারে মেহেদী হাসান সুমন, রুবায়েত বিন আনোয়ার রাতুল, মাসুদ রানা। 

এছাড়া একই বিভাগ ও বর্ষের মাহাদী হাসান সজলকে সতর্ক করা হয়েছে। এদিকে আইসিটি বিভাগের ২০২০-২১ শিক্ষাবর্ষের আসিফ মাহমুদ রুহানের দ্বিতীয় বর্ষ প্রথম সেমিস্টার পরীক্ষার একটি কোর্স বাতিল করা হয়েছে। তবে সকল খরচ বহন সাপেক্ষে ওই শিক্ষার্থী রিটেক পরীক্ষা দিতে পারবে বলে জানিয়েছে পরীক্ষা নিয়ন্ত্রক দফতর।

ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রক এ কে আজাদ লাভলু বলেন, পরীক্ষায় অসদুপায় অবলম্বনের কারণে শিক্ষার্থীদের বিভিন্ন কোর্স বাতিল করা হয়েছে। পরীক্ষা শৃঙ্খলা অধ্যাদেশের বিভিন্ন ধারা অনুযায়ী তাদের শাস্তির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।