০৩ অক্টোবর ২০২৩, ১৭:৫০

ঢাকা কলেজে নবীন বরণ ও ওরিয়েন্টেশন, উৎফুল্ল শিক্ষার্থীরা

ওরিয়েন্টেশনে উপস্থিত শিক্ষক-শিক্ষার্থীরা  © টিডিসি ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) অধিভুক্ত রাজধানীর ঢাকা কলেজের ২০২২-২০২৩ শিক্ষাবলর্ষের  আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামের (স্নাতক) ১ম বর্ষে ভর্তি হওয়া শিক্ষার্থীদের নবীন বরণ ও ওরিয়েন্টেশন ক্লাসের মাধ্যমে বরণ করে নেওয়া হয়েছে। 

মঙ্গলবার (৩ অক্টোবর) বেলা ১২টা থেকে দুপুর ২টা পর্যন্ত ২১টি বিভাগে একযোগে এই নবীন বরণ ও ওরিয়েন্টেশন ক্লাস অনুষ্ঠিত হয়।

বিভাগ ভিত্তিক আয়োজিত অনুষ্ঠানে শিক্ষার্থীদের স্বাগত জানান ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোহাম্মদ ইউসুফ ও উপাধ্যক্ষ অধ্যাপক এ.টি.এম. মইনুল হোসেন।

সরেজমিনে কলেজ ঘুরে দেখা যায়, নবীন বরণ উপলক্ষে পুরো ক্যাম্পাস জুড়েই সাজ সাজ রব। ঘরোয়াভাবে অনুষ্ঠান হলেও নবীন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ছিল ক্যাম্পাস প্রাঙ্গন। বিভাগগুলোকে সাজানো হয়েছিল বেলুন আর রংবেরঙের ফুল দিয়ে। শিক্ষার্থীরাও ছিলেন বেশ উচ্ছ্বসিত।

সবুজ হাওলাদার নামের অর্থনীতি বিভাগের নবীন এক শিক্ষার্থী বলেন, নানা বাধা-বিপত্তির পর অবশেষে ঐতিহ্যবাহী একটি প্রতিষ্ঠান ভর্তি হতে পেরে আমার খুব ভালো লাগছে। বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে এবছর প্রতিযোগিতা খুব বেশি ছিলো। আমি খুব আশঙ্কায় ছিলাম যে কোথাও ভর্তি হতে পারব কিনা। এখন দুশ্চিন্তা কমেছে। আর পছন্দের বিষয়টিও পেয়েছি। সবমিলিয়ে প্রত্যাশা করছি সুন্দরভাবে শিক্ষাজীবনের বড় একটি ধাপ পেরিয়ে যেতে পারবো।

হাবিবুল্লাহ নামের বাংলা বিভাগের আরেক নবীন শিক্ষার্থী বলেন, ঢাকার ভেতরে সেরা কলেজে ভর্তি হতে পেরে অনেক ভালো লাগছে। আজ ওরিয়েন্টেশন প্রোগ্রামে আমাদের বরণ করে নেওয়া হয়েছে। বিভাগের সব শিক্ষকরা পড়াশোনার সার্বিক বিষয়ে দিকনির্দেশনা দিয়েছেন। খুব ভালো লাগছে। 

অনুষ্ঠানে অধ্যক্ষ মোহাম্মদ ইউসুফ বলেন, দেশের ইতিহাস ঐতিহ্যের অন্যতম সূতিকাগার ঢাকা কলেজে উচ্চ শিক্ষা নিশ্চিত করতে আধুনিক সুযোগ-সুবিধা দেওয়ার চেষ্টা করা হয়। তবে শিক্ষার্থীদের অবশ্যই নিয়মিত বিভাগে উপস্থিত হতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত হতে হবে। চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে একজন শিক্ষার্থীকে কমপক্ষে ৭৫ শতাংশ ক্লাসে উপস্থিতি থাকতে হয়। বিষয়টি হালকা ভাবে দেখার সুযোগ নেই। 

এছাড়াও যেকোনো সমস্যায় অধ্যক্ষ এবং উপাধ্যক্ষের দরজা শিক্ষার্থীদের জন্য সব সময় খোলা রয়েছে বলেও জানান তিনি।