১৭ আগস্ট ২০২৩, ১৫:৪৮

জবি শিক্ষক নাসির উদ্দিনের অপসারণের আদেশ বাতিল হাইকোর্টে

জবি ইংরেজি বিভাগের শিক্ষক নাসির উদ্দিন  © সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইংরেজি বিভাগের শিক্ষক নাসির উদ্দিনের অপসারণের আদেশ বাতিল ঘোষণা করেছে হাইকোর্টের দ্বৈত বেঞ্চ।  আদালতে জনাব নাসির উদ্দিনের পক্ষে শুনানই করেন ড. শাহদীন মালিক, তার সঙ্গে ছিলেন আইনজীবী এম. মঞ্জুর আলম এবং তায়্যিব-ইসলাম সৌরভ। 

বৃহস্পতিবার (১৭ আগস্ট) বিচারপতি জনাব মো. খসরুজ্জামান  ও বিচারপতি জনাব মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হয় হাইকোর্টের দ্বৈত বেঞ্চ। 

জানা যায়, ২০১৬ খ্রিষ্টাব্দে সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন অধ্যাপক পদে আবেদন করেছিলেন। অধ্যাপক পদে আবেদনের শর্তানুসারে তার জমাপ্রদানকৃত দুইটি আর্টিকেলের বিষয়ে জালিয়াতির অভিযোগে গত ২৬ এপ্রিল ২০১৮ তারিখে অনুষ্ঠিত জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ৭৭তম সিন্ডিকেট সভার সিদ্ধান্ত অনুযায়ী তাঁকে চাকরি থেকে অপসারণ করা হয়।

অপসারণ আদেশ বাতিল ঘোষণার বিষয়ে অধ্যাপক নাসির উদ্দীন বলেন, আমি আমার ছাত্রছাত্রীদের মাঝে ক্লাসে দ্রুত ফিরে আসতে চাই। আশা করছি যে বিশ্ববিদ্যালয় প্রশাসন খুব তাড়াতাড়ি এই বিষয়ে  কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই আদেশের বিরুদ্ধে দায়ের করা এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি শেখ হাসান আরিফ এবং বিচারপতি রাজিক-আল-জলিল এর সম্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক নাসির উদ্দিন আহমেদের অপসারণের সিদ্ধান্ত কেন বেআইনি ও অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেন।