বঙ্গবন্ধু হত্যায় চক্রান্তকারীদের মরণোত্তর বিচারের দাবি নজরুল বিশ্ববিদ্যালয় উপাচার্যের

অধ্যাপক ড. সৌমিত্র শেখর
অধ্যাপক ড. সৌমিত্র শেখর  © টিডিসি ফটো

বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার সাথে দেশি বিদেশি চক্রান্তকারীদের অতিসত্বর বিচার এবং প্রয়োজন হলে মরণোত্তর বিচারের দাবি জানিয়েছেন জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

তিনি বলেন, বঙ্গবন্ধুকে হত্যার সঙ্গে যারা যুক্ত ছিলেন শুধু তাদের বিচারের আওতায় আনলে হবে না, যারা চক্রান্তের সঙ্গে যুক্ত ছিলেন সেই চক্রান্তকারীদের আজ বিচারের আওতায় আনতে হবে। যদি সেটি না করা হয় তাহলে চক্রান্তের রাজনীতি থামানো যাবে না। গণতন্ত্রের বিরুদ্ধে যে ষড়যন্ত্র, সে ষড়যন্ত্র থামানো যাবে না। একারণে গণতন্ত্রের ভিত মজবুত করতে বঙ্গবন্ধুকে হত্যার পেছনে যে চক্রান্ত হয়েছিল সেই চক্রান্তকারীদের বিচারের আওতায় আনতে হবে।

মঙ্গলবার (১৫ আগস্ট) বঙ্গবন্ধুর ৪৮তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলক্ষে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে শোক দিবসের অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এর আগে শোক দিবসের প্রথম প্রহরে মোমবাতি প্রজ্জ্বলনের মধ্য দিয়ে কর্মসূচি শুরু হয়। সকালে প্রশাসনিক ভবনের সামনে কালো ব্যাজ ধারণের পর জাতীয় সঙ্গীতের সাথে কালো পতাকা উত্তোলন ও জাতীয় পতাকা অর্ধনমিতকরণ করা হয়। এরপর একটি শোক পদযাত্রা প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু ভাস্কর্যে গিয়ে শেষ হয়।

বঙ্গবন্ধুকে স্মরণ করে ভাস্কর্যের বেদীতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী, শিক্ষার্থী ও বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করে। দিবসটিকে কেন্দ্র করে বাদ যোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ ও প্রার্থনা কক্ষে কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিল এবং বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়। বিকেলে বিশ্ববিদ্যালয়ের জয়ধ্বনি মঞ্চে আলোচনা সভা শেষে ডকুমেন্টারি প্রদর্শিত হয়।


সর্বশেষ সংবাদ