১৫ আগস্ট ২০২৩, ১৬:৫৯

বাঙলা কলেজের ওয়েবসাইট হ্যাক করে ভারতের স্বাধীনতা উদযাপন

ওয়েবসাইট আক্রান্ত হওয়ার পরের ছবি  © সংগৃহীত

রাজধানীর সরকারি বাঙলা কলেজের ওয়েবসাইট হ্যাক করে ভারতের জাতীয় পতাকা ঝুলিয়ে দেওয়া হয়েছে। পতাকার সাথে লেখা হয়েছে, ‘‘হ্যাপী ইন্ডিপেন্ডেন্ট ডে’’। বিষয়টি নিয়ে দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করা হলে তারা সাইট উদ্ধারে তৎপরতা শুরু করে। কলেজ সংশ্লিষ্ট সূত্র বলছে, এটা পূর্ব ঘোষিত হামলার একটি অংশ।

মঙ্গলবার (১৫ আগস্ট) রাতের দিকে বাঙলা কলেজের ওয়েবসাইট হ্যাক হয়েছে বলে জানা যাচ্ছে। ‘পূর্ব হামলার হুমকি থাকলেও কেন তা প্রতিরোধে ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি?’ এমন প্রশ্ন তুলে ক্ষোভ প্রকাশ করেছেন কলেজের শিক্ষার্থীরা।

বাঙলা কলেজের ওয়েবসাইট ঘুরে দেখা গেছে, কলেজের ওয়েবসাইটের ভ্যিজুয়াল সব ডাটা স্বাভাবিক দেখা গেলেও ওয়েবপেজের টপের কভার ছবিতে ঝুলিয়ে রাখা হয়েছে ভারতের জাতীয় পতাকা। সঙ্গে দেশটির স্বাধীনতা দিবস উদযাপনের কথাও উল্লেখ রয়েছে। এমন ছবিগুলো স্লাইড করছে। সঙ্গে নোটিশ বোর্ডেও একটি বার্তা দেওয়া হয়েছে।

হ্যাকারদের বার্তায় বলা হয়েছে, ‘‘এই সাইট হ্যাক করা হয়েছে। আমরা ভারত থেকে এনন (হ্যাকার গ্রুপ)। আমরা শুধুমাত্র মজার জন্য এটা করেছি। হাহাহা। আতঙ্কিত হবে না। আমরা আপনার ডেটার ক্ষতি করবো না। এমনকি কখনো আপনার ডেটা ফাঁস করবো না বলে প্রতিশ্রুতি দিচ্ছি। অপেক্ষা করুন, ১৫ আগস্টের দিন এভাবে থাকবে। ১৬ আগস্টে আপনার সিস্টেম আগের মতো স্বাভাবিক হয়ে যাবে।’’

আমাদের আইটি টীমের বিচক্ষণতায় খুব দ্রুতই সাইটটি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। সাইট এখন স্বাভাবিক, পুরোপুরি অক্ষত রয়েছে। -কর্তৃপক্ষ

ওয়েবসাইট আক্রান্ত হওয়ার বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসের কাছে স্বীকার করেছেন কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. জাহাঙ্গীর হোসেনও। তিনি বলেন, জাতীয় প্রোগ্রামগুলোতে ব্যস্ত থাকায় তাৎক্ষণিক সমাধান করা সম্ভব হয়নি। আমরা খুব দ্রুত সমাধান করার চেষ্টা করছি।

আজ ১৫ আগস্ট। ১৯৪৭ সালের এইদিনে ২০০ বছরের পরাধীনতার গ্লানি থেকে মুক্ত হয়েছিল ভারত। ১৫ আগস্ট বাংলাদেশের জাতীয় শোক দিবস ও ভারতের স্বাধীনতা দিবসে বাংলাদেশে সাইবার হামলার হুমকি দেয় একটি হ্যাকার গ্রুপ। গত ৩১ জুলাই তারা বলেছে, ১৫ দিন পর অর্থাৎ ১৫ আগস্ট বাংলাদেশে সাইবার আক্রমণের ঝড় আসবে। এমন হুমকির পরিপ্রেক্ষিতে সাইবার নিরাপত্তা নিয়ে সতর্কতা জারি করে সরকারের কম্পিউটার ইনসিডেন্ট রেসপন্স টিম (বিজিডি ই-গভ সার্ট)।

তবে ঘণ্টার পর ঘণ্টা একটি কলেজের সাইট আক্রান্ত হয়ে পড়ে থাকলেও বিষয়টি এখনো (রিপোর্ট লেখা পর্যন্ত) তাদের নজরে আসেনি। এদিন দুপুরের দিকে একটি বিবৃতি দিয়ে সাট জানিয়েছে, মঙ্গলবার দুপুর পর্যন্ত কোনো হামলার তথ্য পাওয়া যায়নি।

অবশ্য দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে বাঙলা কলেজের ওয়েবসাইট হ্যাকের বিষয়টি কলেজ প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করলে তাৎক্ষণিক তারা নিজেরাই পদক্ষেপ নেয়। কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. জাহাঙ্গীর হোসেন বলেন, আমাদের আইটি টীমের বিচক্ষণতায় খুব দ্রুতই সাইটটি নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়েছি। সাইট এখন স্বাভাবিক, পুরোপুরি অক্ষত রয়েছে।