৪১তম বিসিএস

ক্যাডার ও নন-ক্যাডারে সুপারিশ নজরুল বিশ্ববিদ্যালয়ের ৩৫ শিক্ষার্থী

  © সংগৃহীত

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে ৪১তম বিসিএসে পাঁচজন ক্যাডার এবং ৩০ জন শিক্ষার্থী নন-ক্যাডার হিসেবে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। বিসিএসে এমন সাফল্যে আন্দোলিত বিশ্ববিদ্যালয়টির শিক্ষক-শিক্ষার্থীরা।

জানা যায়, প্রথমবারের মতো পররাষ্ট্র ও প্রশাসন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত  হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকি বিভাগের দুই শিক্ষার্থী ইমরান আহমেদ শাকির ও রেক্সোনা কাউসারি। ইমরান আহমেদ শাকির ছিলেন বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী এবং রেক্সোনা কাউসারি ছিলেন ২য় ব্যাচের।

এছাড়াও শিক্ষা ক্যাডারে সুপারিশ প্রাপ্ত হয়েছেন বাংলা ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী দোলন তরফদার এবং হিসাববিজ্ঞান ও তথ্যপদ্ধতি বিভাগের মির্জা পলাশ ও আবির দে। 

সর্বশেষ তথ্যানুযায়ী, বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ থেকে ৩০ জন নন-ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছেন। এর মাঝে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগ থেকেই সুপারিশপ্রাপ্ত হয়েছেন ১২ জন। 

শিক্ষার্থীদের এমন সাফল্যে ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের প্রধান অধ্যাপক ড. মো. তারিকুল ইসলাম বলেন, তাদের এ সাফল্যে আমি আনন্দিত ও গর্বিত। বিশেষত পররাষ্ট্র ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হওয়া আমাদের বিশ্ববিদ্যালয়ের জন্য অনেক বড় একটি পাওয়া। একাডেমিক সময়গুলোতেও তাদের পারফরম্যান্স ছিল খুবই ভালো। নিঃসন্দেহে তাদের এ সফলতার গল্প বিশ্ববিদ্যালয়ের সকলের জন্য অণুপ্রেরণার জায়গা হয়ে থাকবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, শিক্ষার্থীদের এমন সাফল্য অব্যাহত থাকুক। আমরা শিক্ষার প্রচলিত ধারাকে আরো পরিমার্জন করবো যাতে প্রতিযোগিতামূলক পরীক্ষায় শিক্ষার্থীরা ভালো করতে পারে। ইতোমধ্যে আমরা আউটকাম বেইজড এডুকেশন (ওবিই) কারিকুলাম প্রণয়নের কাজ শুরু করেছি, যে শিক্ষার আউটকাম থাকবে। নবীন শিক্ষার্থীরা এই কারিকুলামে পড়াশোনা করবে৷


সর্বশেষ সংবাদ