২৭ জুলাই ২০২৩, ২১:০৯

কুমিল্লা বিশ্ববিদ্যালয় কর্মচারী সমিতির নির্বাচনে নিষেধাজ্ঞা

কুমিল্ল বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ৩য় শ্রেণির কর্মচারী পরিষদ নির্বাচন- ২০২৩ এ ছ’জন কর্মচারীকে প্রার্থী হতে না দেওয়ায় নির্বাচন স্থগিতের আদেশ দিয়েছেন আদালত। বৃহস্পতিবার (২৭ জুলাই) কুমিল্লা দায়রা ও জজ আদালতের সিনিয়র সহকারী জজ মোহাম্মদ শহিদুল্লাহ কায়সার এ আদেশ দেন।

জানা যায়, আগামী ৩০ জুলাই ৩য় শ্রেণি কর্মচারী পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। গত ১৯ জুলাই এ নির্বাচনের জন্য চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। ভোটার তালিকায় মোহাম্মদ নাছির উদ্দিন, মো. জিয়াউর রহমান, এ. কে. এম কামরুল হাসান ও মো. আবদুল আউয়াল ভোট দিতে ও প্রার্থী হতে পারবেন না এবং মো. হাবিবুর রহমান ও মো. আব্দুল কাদের ভোট দিতে পারলেও প্রার্থী হতে পারবেন না বলে উল্লেখ করা হয়।

নির্বাচন কমিশনের এ সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে ভোটাধিকার ও প্রার্থিতা ফিরে পেতে আদালতে মামলা করেন ওই ছয় প্রার্থী। এ মামলার পূর্ণাঙ্গ শুনানি না হওয়া পর্যন্ত নির্বাচনের ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা প্রদান করেন আদালত।

মামলায় নির্বাচন কমিশনের পাঁচ সদস্য এবং কর্মচারী পরিষদের সভাপতি দীপক চন্দ্র মজুমদার ও সাধারণ সম্পাদক মো. মহসিনকে বিবাদী করা হয়।

এ বিষয়ে মামলার বাদী মো. হাবিবুর রহমান বলেন, ‘নির্বাচন কমিশনার আমাদেরকে প্রার্থী হওয়া ও ভোট দেওয়া থেকে বিরত রাখে। প্রার্থী হওয়ার জন্য নির্বাচন কমিশনার বরাবর আবেদন করলেও আমাদেরকে কিছুই জানানো হয়নি। তাই আমরা আইনের আশ্রয় গ্রহণ করেছি।’

প্রধান নির্বাচন কমিশনার মো. আক্তার হোসেন বলেন, আমার বরাবর একটি আইনি নোটিশ আসছে। আমরা বসে সিদ্ধান্ত নিয়ে জানাবো। এখন আপাতত কিছু বলতে পারব না।

এদিকে নির্বাচন কমিশনকে কেন অস্থায়ী আদেশ প্রচার করা হবে না, সে বিষয়ে আগামী সাত দিবসের মধ্যে কারণ দর্শাতে বলা হয়েছে।