২৪ জুলাই ২০২৩, ১৩:৪০

র‍্যাঙ্কিংয়ে ৫০০ বিশ্ববিদ্যালয়ের তালিকায়ও আমাদের খুঁজে পাওয়া যাচ্ছে না: কাদের

  © সংগৃহীত

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ওয়ার্ল্ড র‍্যাঙ্কিংয়ে ৫০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায় বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়কেও খুঁজে পাওয়া যাচ্ছে না। এসময় তিনি দেশের শিক্ষা ব্যবস্থার মান নিয়ে প্রশ্ন তুলে বলেন, কোথায় আছি আমরা? টাইম ম্যাগাজিন এই র‍্যাঙ্কিং করে। সেখানে ভারতে দুয়েকটি বিশ্ববিদ্যালয় খুঁজে পাওয়া গেলেও বাংলাদেশের একটি বিশ্ববিদ্যালয়ও তালিকায় নেই।

আজ সোমবার দুপুরে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে দলের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটির পরিচিতি সভায় তিনি এসব কথা বলেন।

এসময় পড়াশোনার মান নিয়ে প্রশ্ন তুলে ওবায়দুল কাদের বলেন, আমাদের শিক্ষাব্যবস্থায় ক্রটি রয়েছে এবং সেটিকে খুঁজে বের করতে হবে। এজন্য আমরা র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে রয়েছি। আমরা একসমতো র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে ছিলাম না। 

তিনি বলেন, র‍্যাঙ্কিংয়ে পিছিয়ে থাকায় বলতে হচ্ছে আমাদের পড়াশোনার মান কোথায় আজ? এটার জন্য বেশি গবেষণা কর্মকাণ্ড দরকার। কিন্তু আমাদরে শিক্ষা ব্যবস্থায় সেটি অনেকটায় অনুপস্থিত। গবেষণামূলক সেই শিক্ষা ব্যবস্থায় আমাদের যেতে হবে।

দলীয় নেতাকর্মীদের তিনি বলেন, প্রধানমন্ত্রী মাঝে মাঝে কষ্ট পান। ভিন্নমতের অনেকের সঙ্গে বাধ্য হয়ে কাজ করতে হয়। আমাদের ছেলে মেয়েরা বিসিএস দেয় না। আমাদের সচিবালয়ে লোক দরকার।

কাদের বলেন, এই উপ-কমিটিতে যারা আছেন, তারা অন্য কোনো উপ-কমিটিতে থাকতে পারবেন না। জেলা শাখায় থাকতে পারবেন না। শিক্ষা উপ-কমিটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কমিটি। ছাত্র সংগঠনের কমিটিগুলোকে দেখতে হবে। ছাত্র রাজনীতিকে আকর্ষণীয় করতে হবে। ছাত্র রাজনীতির সুদিন ফিরিয়ে আনতে হবে। দেশের জনগণের কাছে আকর্ষণীয় করতে হবে। প্রয়োজনে আরও নেবেন। কর্মী বানাবেন। নেতা দরকার নেই।

তিনি বলেন, আগে ছাত্রনেতারা বিশ্ববিদ্যালয়ের করিডোর দিয়ে হেঁটে গেলে মেয়েরা কমন রুম থেকে বেরিয়ে দেখতো, কোন নেতা যাচ্ছেন। আর এখন ছাত্রনেতারা হেঁটে গেলে কমন রুমে ঢুকে যায়। তার মানে মানুষের মধ্যে ভয় কাজ করছে। তিনজন উঠবে মোটরসাইকেলে, মাথায় হেলমেট নেই। এরা রাজনৈতিক নেতা। ক্ষমতার দাপট দেখায়।

আওয়ামী লীগের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক উপ-কমিটির চেয়ারম্যান অধ্যাপক ড. আবদুল খালেকের সভাপতিত্বে পরিচিতি সভা সঞ্চালনা করেন দলের শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক শামসুন নাহার চাঁপা।