২৩ জুলাই ২০২৩, ১২:২২

নজরুল বিশ্ববিদ্যালয়ে কোষাধ্যক্ষ নেই এক বছর

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়  © ফাইল ছবি

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ (ট্রেজারার) পদ শূন্য রয়েছে প্রায় এক বছর। গত বছরের ২ জুলাই বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হিসেবে অধ্যাপক ড. জালাল উদ্দীন তার চার বছর মেয়াদ শেষ করেন। এরপর আর এ পদে নিয়োগ দেওয়া হয়নি।

নজরুল বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী, কোষাধ্যক্ষ হলেন বিশ্ববিদ্যালয় কর্মকর্তার পদক্রমে তৃতীয় এবং উপাচার্যের অবর্তমানে তার দায়িত্ব পালনকারী। চ্যান্সেলর কর্তৃক নির্ধারিত শর্তে চার বছর মেয়াদের জন্য ট্রেজারার বিশ্ববিদ্যালয়ে নিয়োগ পান।

তিনি বিশ্ববিদ্যালয়ের পক্ষে অর্থ সংক্রান্ত সকল চুক্তিতে স্বাক্ষর করা, যে খাতের জন্য অর্থ মঞ্জুর বা বরাদ্দ করা হয়েছে সেই খাতেই যেন তা ব্যয় হয় এটা দেখার জন্য দায়ী থাকাসহ বিভিন্ন দায়িত্ব পালন করেন। তবে বিশ্ববিদ্যালয়ের এমন একটি গুরুত্বপূর্ণ পদে নিয়োগ হচ্ছে না প্রায় এক বছরের বেশি সময় ধরে।

বিশ্ববিদ্যালয়ের এক জ্যেষ্ঠ শিক্ষক বলেন, কোষাধ্যক্ষ নিয়োগ না হওয়ায় কাজে ব্যাঘাত না ঘটলেও কাজের চাপ বেড়েছে। দেখা যায় উপাচার্যকে বেশি ফাইল দেখা লাগছে ও সাইন করতে হচ্ছে। সরকার চাইলে বিশ্ববিদ্যালয়ের মধ্য থেকে নিয়োগ দিতে পারে। হয়তো এটি কেউ কেউ চায়, আগেও চেয়েছিল।

এ বিষয়ে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রকৌশলী মো. হাফিজুর রহমান বলেন, কোষাধ্যক্ষ না থাকায় কোনো সমস্যা শুনছি না। সবকিছুই ঠিকঠাক মতো চলছে।

উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, কোষাধ্যক্ষ নিয়োগ করেন মহামান্য রাষ্ট্রপতি। আমার এখানে কিছু করার নেই। তবে আমার কোনো অসুবিধা হচ্ছে না। পরিচালনাতে কোনো সমস্যা নেই। কোষাধ্যক্ষের ওপরে আছি আমি। আমাদের সেটআপ আছে। কোষাধ্যক্ষ না থাকলে তার কাজগুলো ভিসিই করে ফেলতে পারেন। তার অনুপস্থিতিতে কোনো অসুবিধাই হয় না।