২২ জুলাই ২০২৩, ১২:৪২

ডেঙ্গু আতঙ্কে নজরুল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা, উদ্যোগ নেই প্রশাসনের

বদ্ধ নর্দমা  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে পানি নিষ্কাশনের কোনো স্থায়ী ব্যবস্থা নেই। ফলে প্রতিনিয়তই বাড়ছে ডেঙ্গু আতঙ্ক। ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি শেষে ক্যাম্পাস খোলার ২ সপ্তাহ পেরোলেও ডেঙ্গু ভাইরাসের বাহক এডিস মশার উৎপত্তিস্থল, অপরিচ্ছন্ন ড্রেন, ঝোপঝাড় পরিষ্কার রাখা কিংবা মশা নিধনের জন্য কার্যকর কোনো পদক্ষেপ নেই প্রশাসনের।

ক্যাম্পাসের বিভিন্ন স্থান ঘুরে দেখা যায়, যথাযথ পানি নিষ্কাশন ব্যবস্থা না থাকায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানের ড্রেনগুলোতে সৃষ্টি হয়েছে জলাবদ্ধতা। যেখানে এডিস মশা জন্মানোর উপযোগী পরিবেশ তৈরি হয়েছে। 

বিশেষ করে বঙ্গবন্ধু হলের চারপাশের ড্রেন, দোলনচাঁপা হল, বঙ্গমাতা হল ও শিক্ষকদের ডরমিটরির সামনের ড্রেন, সেতুবন্ধ গেস্ট হাউজ ও নতুন রাস্তা সংলগ্ন ড্রেন, প্রশাসনিক ভবন সংলগ্ন স্থান, কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ার পূর্ব অংশ, গাহি সাম্যের গান মুক্ত মঞ্চের পূর্ব অংশ, ব্যথার দান মেডিকেল সেন্টারের চারপাশসহ ক্যাম্পাসের বিভিন্ন স্থানে প্রতিনিয়তই আবর্জনা ও পানি জমে থাকে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের নির্মাণাধীন ভবনগুলোতে পানি জমে সৃষ্টি হয়েছে এডিস মশার প্রজননক্ষেত্র।

আরও পড়ুন: রাবিতে হলের ব্লক দখল করে রাজনীতি, নীরবে চলছে সিট বাণিজ্য

এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী সাখাওয়াত হোসেন সাকিব বলেন, হল এবং ডরমিটরির আশেপাশের পরিবেশ অপরিষ্কার থাকায় শিক্ষক-শিক্ষার্থী উভয়েরই ডেঙ্গু আক্রান্তের ঝুঁকিতে রয়েছে। প্রশাসনের এ বিষয়ে নজর দেওয়া উচিত। নাহলে খুব দ্রুতই ডেঙ্গু মহামারী আকার ধারণ করবে। 

বঙ্গমাতা হলের আবাসিক শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস বলেন, হলে প্রচুর মশা। কয়েকদিন আগে স্প্রে করলেও মশা কমেনি। দরজা-জানালা বন্ধ রাখলেও মশা থেকে বাঁচার উপায় নাই। 

এদিকে ব্যথার দান মেডিকেল সেন্টারের ডেপুটি চিফ মেডিকেল অফিসার ডা. আবুল খায়ের মো. হেলাল উদ্দিন জানান, ক্যাম্পাস খোলার ২য় সপ্তাহেই বিশের অধিক শিক্ষার্থী ডেঙ্গুর লক্ষণ নিয়ে পরীক্ষা করিয়েছেন। 

বঙ্গমাতা হলের প্রভোস্ট নুসরাত শারমিন তানিয়া বলেন, ক্যাম্পাস খোলার দিনই ডেঙ্গু পরিস্থিতিতে সতর্ক থাকতে আমরা আবাসিক শিক্ষার্থীদের জানিয়েছি। ইতোমধ্যে পৌরসভার সাথে যোগাযোগ করে গত ৩ দিন আগে হলে স্প্রে করা হয়েছে। তবে হলের পাশের ড্রেনে পানি জমে আছে। উপাচার্য স্যারের মাধ্যমে প্রকৌশল দপ্তরকে জানিয়েছি। 

এ বিষয়ে রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) প্রকৌশলী মো. হাফিজুর রহমান ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমরা নির্দেশনা দিয়েছি। কাজ চলছে। কিন্তু সময় লাগবে।