২৫ মে ২০২৩, ১৮:৩৩

রাতে নজরুলের নাটক অবলম্বনে যাত্রাপালা ‘অনুরাধা’

রাতে নজরুলের নাটক অবলম্বনে যাত্রাপালা ‘অনুরাধা’  © টিডিসি ফটো

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৪তম জন্মজয়ন্তী উদযাপন উপলক্ষে ২৪ ও ২৫ মে দুই দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়। 

বৃহস্পতিবার (২৫ মে) সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দের অভিনয়ে গাহি সাম্যের গান মঞ্চে পরিবেশিত হবে কাজী নজরুল ইসলামের নাটক বিদ্যাপতি অবলম্বনে যাত্রাপালা ‘অনুরাধা’।

যাত্রাপালার সম্পাদনা ও নির্দেশনায় রয়েছেন বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হীরক মুশফিক। তিনি জানান, নজরুলের নাটক বিদ্যাপতিতে পঞ্চদশ শতকের মৈথিলি কবি বিদ্যাপতির সাথে মিথিলা রাজ্যের রাজা শিবসিংহের বন্ধুত্ব এবং প্রধানত একটি ত্রিমাত্রিক প্রেমময় বাস্তবতা ফুটে উঠেছে। যার অন্তীমে ধৈর্য, ত্যাগ ও সৃষ্টিকর্তার সাথে সৃষ্টির প্রেমের যে মাহাত্ম্য, তারই বহিঃপ্রকাশ ঘটে।

তিনি বলেন, বর্তমানে সুষ্ঠু সাংস্কৃতিক চর্চার যে টানাপোড়েন চলছে সেরকম একটি সময়ে এই উদ্যোগ নেয়ার পেছনে ভীষণ গুরুত্বপূর্ণ ও ইতিবাচক কারণ রয়েছে। বলা যেতে পারে প্রজন্মের সাথে শেকড়ের মেলবন্ধন ঘটাবার দায়মুক্তির ক্ষেত্রে ছোট্ট একটি প্রয়াস এটি। আমি মনে করি, এটি নজরুল বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ঐতিহ্য হিসাবে উদাহরণ হতে পারে।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, হল প্রভোস্ট, বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ সর্বমোট ১৫ জন শিক্ষক এবং বিভিন্ন বিভাগের ২৫ জন শিক্ষার্থী অভিনয় করছেন যাত্রাপালাটিতে। যাত্রাপালাটির পোশাক পরিকল্পনা করেছেন মাশকুরা রহমান, সঙ্গীত পরিকল্পনা করেছেন ড. জাহিদুল কবীর এবং তন্বী সাহা, আলোক পরিকল্পনায় মেহেদী তানজীর এবং মঞ্চ ব্যবস্থাপনায় রয়েছেন অধ্যাপক ড. তপন কুমার সরকার।